tormuj logo

চাঁদপুরের বাজারে আসছে রসালো তরমুজ

মোঃ সাদ্দাম হোসেন ॥ রসালো ফল তরমুজ কে না পছন্দ করে। কেউ কেউ মজা করে ‘গরমের আরাম’ বলেও অভিহত করেন এ মৌসুমী ফলটিকে। বাজারে গেলেই চোখে পড়ছে গ্রীষ্মের এই রসাল ফল। গত এক সপ্তাহ ধরেই চাঁদপুরের বাজারে আসছে তরমুজ।

তবে এখন পর্যন্ত গরম কম হওয়ার কারণে চাহিদা তেমন বাড়ছে না। কিন্তু অনেকেই আগ্রহ করে কিনতে দেখা গেছে। গত কয়েকদিন চাঁদপুর শহরের বিভিন্ন ফলের দোকান ও সড়কের মোড়ে তরমুজ বিক্রি করতে দেখা গেছে। ফল ব্যবসায়ীরা অন্য ফলের সাথে তরমুজেরও পসড়া সাজিয়েছেন।

ব্যবসায়ীরা বলছেন, চাঁদপুরে যে তরমুজ পাওয়া যায় তার বড় অংশই আসে ভোলা ও পটুয়াখালী থেকে। এ তরমুজ খুব বেশি দিন পাওয়া যায় না। দেখতে দেখতেই তরমুজের মৌসুম শেষ হয়ে যায়।

তারা জানান, তরমুজ বেশি দিন মাঠে রাখা যায় না। তাই অনেক চাষি পরিপক্ক (বাতি) হওয়ার আগেই বাজারজাত শুরু করেন। যে কারণে প্রথমদিকে আসা তরমুজ তেমন মিষ্ট হয় না। তবে এখন বাজারে যে তরমুজ আসছে তার প্রায় সবই অপরিপক্ক, সে কারণে মিষ্টি কম হবে। তবে আরও ১০ থেকে ১৫ দিন পরে যে তরমুজ আসবে তা অনেকটা পরিপক্ক ও মিষ্টি হবে।

চাঁদপুর জেলায় বেশীরভাগ তরমুজ আসে দক্ষিণাঞ্চল থেকে নদী পথে। বিশেষ করে শহরের চৌধুরীঘাট এলাকায় পাইকারী আড়ৎগুলোতে ট্রলারে করে তরমুজের বড় বড় চালান আসে। ইতোমধ্যে তরমুজ আসতে শুরু করেছে।

শহরের মিশন রোড মোড়ে একজন ব্যবসায়ী জানান, এখন যে আকারে অর্থাৎ সাইজের তরমুজ আসছে গড়ে প্রতি পিস তরমুজের দাম ১শ’ থেকে ১২০ টাকা। তবে বড় সাইজের আসলে দামও বাড়বে।

শেয়ার করুন