chandpur report 1854

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লায় আগমনের শতবর্ষে বর্ণাঢ্য আয়োজনের সিদ্ধান্ত

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা ব্যুরো: ১৬ মার্চ ২০২১
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লায় আগমণের শতবর্ষ উদযাপনের পরিকল্পনা গ্রহণ করেছে কুমিল্লা জেলা প্রশাসন। এ উপলক্ষে সোমবার বিকেলে কুমিল্লা জেলা প্রশাসনের সমে¥লণ কক্ষে এক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কুমিল্লার নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

এসময় বিশিষ্ট নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধূরী, অজিতগুহ কলেজের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক, নাট্য ব্যাক্তিত্ব শাহজাহান চৌধূরী, বিশিষ্ট নারী নেত্রী পাঁপড়ী বোশ, সাবেক কালচারাল অফিসার মোঃ বশিরুল আনোয়ার, কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হৃদয়, সাংবাদিক ও লেখক মোতাহার হোসেন মাহাবুব, নজরুল ইন্সটিউিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আল-আমীন, ঐতিহ্য কুমিল্লার পরিচালক ও সাংবাদিক জাহাঙ্গীর আলম ইমরুল, সাংবাদিক দেলোয়ার হোসেন জাকির বক্তব্য রাখেন।

এসময় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরীসহ সরকারী বেসরকারী বিভিন্ন অঙ্গণের সুশীল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত সভা থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লায় আগমণের এই শতবর্ষকে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এলক্ষ্যে বেশ কয়েকটি উপ-কমিটি গঠন করা হবে সেসব কমিটির প্রস্তাবনা অনুযায়ী বছরব্যাপি নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে নজরুলের কুমিল্লায় আগমণের শত বর্ষটি স্মরণীয় করে রাখা হবে।

তবে, চলমান করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা যাচ্ছে না বলে জানান জেলা প্রশাসক।

১৯২১ সালের ৫ এপ্রিল দৌলতপুরের বিশিষ্ট পুস্তক ব্যবসায়ী আলী আকবর খানের সাথে প্রথম বারের মতো কুমিল্লায় আসেন নজরুল। এর পর তিনি কুমিল্লার আলী আকবর খানের বোনের মেয়ে নারগিস আশার খানমের সাথে প্রেমে জড়ান, বিয়ে করেন। অবশেষে তাদের এ বিয়ে স্থায়ী না হলেও পরে তিনি বিয়ে করেন কুমিল্লা শহরের প্রমিলা দেবীকে।

শেয়ার করুন