করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ডা. একেএম শামসুজ্জামান

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের প্রথম পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান।

শনিবার সকাল ৭টার দিকে রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে তার মৃত্যু হয় বলে পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ জানান।

তিনি বলেন, “ডা. শামসুজ্জামানের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেটা আর ঠিক হয় নাই। এছাড়া ডায়াবেটিস, প্রেসার, ওবেসিটি ছিল। বয়সও একটা ব্যাপার।”

কোভিড- ১৯ আক্রান্ত হয়ে ১০ এপ্রিল প্রথমে ওই হাসপাতালের কেবিনে ভর্তি হয়েছিলেন তিনি। পরে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার প্রতিষ্ঠার শুরু থেকে পরিচালকের দায়িত্ব পালন করছিলেন অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামান। করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে নমুনা পরীক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই প্রতিষ্ঠান।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) পরিচালক এবং রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছেন এই চিকিৎসক।

অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামানের মৃত্যুতে শোক জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম।

ফোরামের সভাপতি তৌফিক মারুফ এবং সাধারণ সম্পাদক রাশেদ রাব্বি শোক বার্তায় বলেন, “ডা. একেএম শামসুজ্জামানের মৃত্যুতে বাংলাদেশ একজন দায়িত্বশীল মেধাবী, কর্তব্যনিষ্ঠ চিকিৎসক হারাল।”

6 জন পড়েছেন
শেয়ার করুন