chandpur report 1943

চাঁদপুরের বিভিন্নস্থানে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু, উপকৃত হচ্ছে বহু পরিবার

নিজস্ব প্রতিবেদক :
‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এ শ্লোগানে সারাদেশের ন্যায় চাঁদপুরেও হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত ইউনিয়ন পর্যায়ে খাদ্যবান্ধব কর্মসূচির অংশ হিসেবে এই চাল বিতরণ করা হচ্ছে। ১২এপ্রিল সােমবার থেকে কার্ডধারী প্রতিটি পরিবারকে ১০টাকা কেজি মূল্যে ৩০ কেজি করে চাল দেয়া হয়। এই কর্মসূচিতে মার্চ, এপ্রিল ও এ দুই মাস তারা ৩০ কেজি করে চাল পাবে।

চাঁদপুর সদর উপজেলার ১২নং চান্দ্রা ইউনিয়নে ডিলার ইব্রাহিম ইবু ও স্বপন পাটওয়ারীর মাধ্যমে চাল বিক্রির কার্যক্রমউদ্বোধন করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খান জাহান আলী কালু পাটওয়ারী।

চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় ১২৩জন ডিলারের মাধ্যমে ৫৩
হাজার ১৫৬ হতদরিদ্র পরিবারের মাঝে ৩০ কেজি  করে চাল বিতরণ করা হবে। এর মধ্যে চাঁদপুর সদর উপজেলায় ১৪টি ইউনিয়নে ২৩জন ডিলারের মাধ্যমে কার্ডধারী ৮ হাজার ৭৩৬টি হতদরিদ্র
পরিবারের মাঝে চাল বিতরণ শুরু হয় হয়েছে।

প্রতি বছর মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর ও নভেম্বর এই ৫ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি চাল বিক্রি করা হয়। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হচ্ছে। এতে করে পরিবার প্রতি ৫ জন হিসেবে প্রায় আড়াই কোটি মানুষ বছরে ৫ মাস এই সুবিধা পাচ্ছেন।

নিরন্ন মানুষের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে এই কর্মসূচি উদ্বোধন করেন।

খাদ্যবান্ধব কর্মসূচির নীতিমালা অনুযায়ী, প্রতি বছর মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর ও নভেম্বর এই ৫ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি চাল বিক্রি করা হয়।

7 জন পড়েছেন
শেয়ার করুন