খাল

রামগঞ্জ পৌরসভার বীরেন্দ্র খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

নিজস্ব প্রতিবেদক :  লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বীরেন্দ্র খাল একসময় প্রবাহমান ছিল। কিন্তু দীর্ঘ কয়েকবছর ধরে খালের ওপর স্থাপনা নির্মাণ করে ভোগ করে আসছেন কিছু অসাধু ব্যবসায়ীরা। এতে খাল দখল হয়ে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ঘাস-লতাপাতায় ঘিরে আছে খালটি।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক তিনজন ব্যবসায়ী জানান, সরকার দলীয় নেতাদের প্রভাবে কিছু ব্যবসায়ী অবৈধভাবে খালের ওপর স্থাপনা নির্মাণ করে দখল করে রেখেছে। এতে খালটি মরে গেছে। এখন আর খালে পানি প্রবাহ দেখা যায় না। বহুতল ভবনগুলোর টয়লেটের পাইপ খালে দেয়া হয়েছে। এতে খালের পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

এদিকে, জেলা প্রশাসন থেকে গত ২৯ মার্চ রামগঞ্জের বীরেন্দ্র খাল দখলমুক্ত করতে উপজেলা ভূমি অফিসসহ অবৈধ দখলদারদের চিঠি দেয়া হয়। সাত দিনের মধ্যে অবৈধ দখলদারদের নিজ দায়িত্বে খালের ওপর থেকে তাদের স্থাপনা ও মালামাল সরিয়ে ফেলতে বলা হয়েছে। তা না হলে ৮ এপ্রিল থেকে যেকোনো সময় অভিযান চালিয়ে খাল দখলমুক্ত করা হবে।

জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখার সহকারী কমিশনার বরকত উল্যাহ বলে, ‘৭ এপ্রিলের মধ্যে খালের ওপর থাকা অবৈধ দখলদারদের স্থাপনা সরিয়ে ফেলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। যদি তা না হয়, খাল দখলমুক্ত করতে আগামী ৮ এপ্রিল থেকে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

রামগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী বলেন, ‘খাল দখলমুক্ত করতে নোটিশের কথা শুনেছি। তবে প্রশাসন থেকে আমাদের কোনো চিঠি দেয়া হয়নি।’

 

শেয়ার করুন