Health doctor treatment 2

নাকের পলিপাসের ঔষধ

নাকের পলিপাসঃ
পলিপাস নাসারন্ধ্রের ব্যাধি। এটি একটি অতি পরিচিত সমস্যা। এ ব্যাধি সাধারণত সর্দি লেগে থাকে ও প্রচুর হাঁচি হয়। বিভিন্ন কারণে এ ব্যাধি হতে পারে। নিম্নে এ ব্যাধির কারণ ও চিকিৎসা উল্লেখ করা হলো-

পলিপাস কিঃ
মানবদেহের রক্তের ইসনোফিল ও সিরাম আইজিই’র পরিমাণ বেড়ে গেলে ঠান্ডা, সর্দি, হাঁচি লেগে থাকে এবং নাকের ভেতরে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে শ্লৈষ্মিক ঝিল্লিগুলোতে অ্যালার্জিক প্রদাহ সৃষ্টি হয়। ঝিল্লি থেকে আস্তে আস্তে এক ধরনের গোশতপিন্ড বাড়তে থাকে। প্রথমে এটা মটরশুটির মতো হয়। আস্তে আস্তে বড় হয়ে আঙ্গুরের মতো হয় এবং নাকের ছিদ্র বন্ধ হয়ে যায়। এটিকে Nasal Polip বা নাকের পলিপাস বলে। এটি এক বা দুই নাকেও হতে পারে। এ রোগ মহিলাদের তুলনায় পুরুষদের অধিক হতে দেখা যায়। অনেক সময় নাকের পলিপাস থেকে রক্ত বের হতে দেখা যায়। কোন কোন সময় নরম, নীল বর্ণ, মসৃণ শ্বেতময় ও পুঁজময় ক্ষত হতে দেখা যায়।

তবে নাক বন্ধ থাকা মানেই পলিপাস নয় এবং নাক বন্ধ অবস্থায় এর মধ্যে পিন্ডাকৃতির কিছু দেখলেই তা পলিপাস নয়। আবার সব ধরনের পিন্ডই পলিপাস নয়। এজন্য সঠিক পরীক্ষার মাধ্যমে পলিপাস কি-না নিশ্চিত হয়ে চিকিৎসা করা উচিত।

পলিপাসের প্রকারভেদঃ
নাকের পলিপাস দুই ধরনের হয়ে থাকে। যেমন-
ক. ইথময়ডাল পলিপাস, যা এলার্জির কারণে হয় এবং দুই নাকে হয়। এটা মধ্যম বয়সে দেখা যায়।
খ. এন্ট্রোকোয়ানাল পলিপাস, যা ইনফেকশনের কারণে হয় এবং এক নাকে হয়। এটা শিশু বা কিশোর বয়সে দেখা যায়।

পলিপাস হওয়ার কারণঃ
নাসারন্ধ্রের শ্লৈষ্মিক ঝিল্লি হতে উদ্ভুদ হয়। নাসিকা প্রদাহ বৃদ্ধির কারণেও হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে অ্যালার্জিজনিত কিংবা দীর্ঘমেয়াদী নাক ও সাইনাসের প্রদাহই এর প্রধান কারণ। এক-তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে সঙ্গে হাঁপানিও থাকে। দুই শতাংশ ক্ষেত্রে ঋতু পরিবর্তনজনিত অ্যালার্জি দায়ী। অনেক সময় বংশানুক্রমিকও হতে পারে।

লক্ষণঃ
এ ব্যাধি নাসারন্ধ্রের অস্বাভাবিকতা পরিলক্ষিত হয়। বারবার হাঁচি, সর্দি থাকা, নাক দিয়ে টপ টপ করে পানি ঝরা, নাক বন্ধ থাকা, নাক দিয়ে নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া, মুখ হা করে নিঃশ্বাস নেওয়া, নাক চুলকানো, নাকে ব্যথা, মাথাব্যথা, স্মৃতিশক্তি লোপ পাওয়া, জ্বর জ্বর অনুভূতি, অরুচি, নাক ডাকা, শরীর শুকিয়ে যাওয়া ও কখনো নাকের গোশতপিন্ড বাইরে বের হয়ে যাওয়া ইত্যাদি।

৬. এই সমস্যা দূর করার ঔষধ হচ্ছে হোমিও ঔষধ। অর্ডার করলে বাংলাদেশের যে কোনো জেলায় কুরিয়ার যোগে বিশ্বস্ততার সাথে পৌঁছে দেওয়া হবে।

ডা. মিজানুর রহমান,  চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ,

ইবনে সিনা হেলথ কেয়ার

মুঠোফোন : 01742057854

শেয়ার করুন