born

ব্রণ দূর করার ঔষধের নাম

ব্রণ নিয়ে যন্ত্রণার শেষ নেই। মুখের সৌন্দর্য নিমিষেই শেষ হয়ে যায় ব্রণে। অনেক সময় ব্রণ ভালো হওয়ার পরও গর্ত থেকে যায়।

এই দাগ নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই। আর বাজার থেকে কসমেটিকস কিনে এনে ব্যবহার শুরু করে দেন।

এই কাজটি যদি করে থাকেন তবে আজই বাদ দিন। কারণ ব্রণ আর ব্রণের দাগ দূর করা এক বিষয় নয়।

ত্বকের গর্ত ও দাগ দূর করার জন্য ক্যামিকেল পিলিং, লেজার, মাইক্রো মিডিলিং ও পিআরপি করা হয়ে থাকে। এছাড়া ত্বক বুঝে বিভিন্ন ধরনের থেরাপিও দেওয়া হয়।

আসুন জেনে নিই কীভাবে ব্রণের দাগ দূর করবেন সে সম্পর্কে-

১. অতিরিক্ত রোদে যাওয়া যাবে না। এতে দাগ আরও বেশি ফুটে ওঠে। ঘর থেকে বের হলেই সানব্লক ব্যবহার করুন।

২. ত্বকে ধরণ অনুযায়ী প্রসাধনী ব্যবহার করতে হবে। আলফা হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ), গ্লাইকোলিক অ্যাসিড, বেটা হাইড্রক্স অ্যাসিড (বিএইচএ) ও স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী বেছে নিন। এসব উপাদানসমৃদ্ধ ক্লিঞ্জার থেকে শুরু করে এক্সফলিয়েটর নিয়মিত ব্যবহার ত্বকের দাগ দূর হবে।

৩. ত্বকের দাগ দূর করতে ভিটামিন সি খুবই কার্যকর। অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি ত্বকে খুব ভালো কাজ করে। এটা ত্বক পরিষ্কার করে, ত্বকের ক্ষতি ও দাগছোপ কমাতে সহায়তা করে। ত্বক ভালো রাখতে উচ্চ ঘনত্বের সিরাম বা ঘরে নিজেই ভিটামিন সি সিরাম তৈরি করে ব্যবহার করতে পারেন।

৪. ত্বকের দাগ খুব বেশি গভীর হলে এবং কোনো কিছু ত্বকে ঠিক মত কাজ না করলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। ত্বক ও দাগের ধরন বুঝে চিকিৎসা নিতে হবে।

৫. ত্বকের দাগ দূর করার জন্য কোনো কসমেটিকস ব্যবহার করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৬. এই সমস্যা দূর করার ঔষধের নাম : Meladerm liquid.  এই ঔষধ হচ্ছে হোমিও ঔষধ। অর্ডার করলে বাংলাদেশের যে কোনো জেলায় কুরিয়ার যোগে বিশ্বস্ততার সাথে পৌঁছে দেওয়া হবে।

ডা. মিজানুর রহমান,  চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ,

ইবনে সিনা হেলথ কেয়ার

মুঠোফোন : 01742057854

শেয়ার করুন