Diabeties

যিয়ারিতুস্ শকরী বা মধুমেহ ডায়াবেটিস মেলাইটাস রোগের কারণ, লক্ষণ ও চিকিৎসা

যিয়ারিতুস্ শকরী বা মধুমেহ রোগের কারণ : (ক) যারা শারীরিক পরিশ্রম করে না কিন্তু মস্তিস্কের পরিশ্রম বেশি করে এ কারণে। (খ) ভালো ও পুষ্টিকর খাদ্য বেশি খাওয়ার কারণে। (গ) আমিষ ও মিষ্টি জাতীয় খাদ্য বেশি খাওয়ার কারণে। (ঘ) মস্তিস্কের পরিশ্রম বেশি করার কারণে। (ঙ) সংক্রামক রোগের কারণে।

যিয়ারিতুস্ শকরী বা মধুমেহ রোগের লক্ষণসমূহ :
(ক) ডায়াবেটিস রোগ সাধারণত ৪০ বছরের পুরান হয়ে ধরা পড়ে। (খ) অস্বাভাবিক পিপাসা হয়। (গ) রোগীর ঘন ঘন ও বেশি মাত্রায় প্র¯্রাব হবে। (ঘ) ওজন কমতে থাকবে। (ঙ) শরীর জীর্ণ-শীর্ণ হয়ে দিন দিন দুর্বল হতে থাকবে। (চ) প্র¯্রাব হালকা পাকা জামরুলের বর্ণ হবে। (ছ) শরীরের চামড়া শুস্ক ও খসখসে হয়ে থাকে। (জ) দেহের স্বাভাবিক তাপ কমে যায়। (ঝ) হাত-পা ঠান্ডা হয়ে থাকে। (ঞ) মাথা ব্যথা ও জ¦ালাপোড়া করবে।

চিকিৎসা বিধি : (ক) রোগের সঠিক কারণ নির্ণয় করে চিকিৎসা করতে হবে। (খ) রক্ত ও প্র¯্রাব পরীক্ষা করে চিকিৎসা দিতে হবে। (গ) প্রচুর পরিমাণে শাকসবজি খেতে দিতে হবে। (ঘ) পরিমাণ মতো খাদ্য খেতে দিতে হবে।

চিকিৎসা : (ক) হাব্বে রিয়াবিতুস-১টি করে দৈনিক দুইবার করে সেব্য। (খ) হাব্বে জালীনূস ১টি করে দৈনিক দুইবার সেব্য। (গ) জামবীজ চূর্ণ- ৩ গ্রাম করে দৈনিক দুইবার সেব্য। (ঘ) নিম পাতা ৪৬ গ্রাম নিয়ে ৬০ মিলি পানিতে জ¦াল দিয়ে সকাল বিকাল সেব্য। (ঙ) বেলপাতা ১২ গ্রাম নিয়ে অর্ধকুটা করে ৬০ মিলি পানিতে জ¦াল দিয়ে সকালে খালিপেটে সেব্য।

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

ইবনে সিনা হেলথ কেয়ার, হাজীগঞ্জ, চাঁদপুর।

মুঠোফোন : ০১৭৪২০৫৭৮৫৪।

শ্বেতীরোগ, যৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শেয়ার করুন