বাংগরা বাজার এলাকায় দুই দিনে ৩ ড্রেজার মেশিন জব্দ

কুমিল্লা বাংগরা বাজার এলাকায় দুই দিনে ৩ ড্রেজার মেশিন জব্দ

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা ব্যুরো: ২৩ জুন ২০২১

যত্রতত্র বাড়ী নির্মাণ ও পুকুর খননের নামে নির্বচারে ফসলী জমি ধ্বংশের হাত থেকে রক্ষায় মাটি কাটার অবৈধ ড্রেজার মেশিন বিরোধী অভিযানে এবার মাঠে নেমেছে জেলা পুলিশ। মাটি কাটার অবৈধ ড্রেজার মেশিন বিরোধী অভিযানের কাজটি পুলিশের সহযোগিতায় এতোদিন জেলা প্রশাসনের পক্ষ থেকে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে করা হতো। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি ছাড়া পুলিশ এতোদিন এই অবৈধ ড্রেজারের বিষয়ে হস্তক্ষেপ না করায় অভিযান শেষ হতে না হতেই অসাধূ মাটি কাটার সিন্ডিকেট আবারও ড্রেজার দিয়ে মাটি কাটায় তৎপর হয়ে উঠতো। এতেকরে মাটি কাটার অবৈধ ড্রেজার মেশিন বিরোধী অভিযান খুব বেশি সফল হতো না।

ফলে, কুমিল্লায় যোগদানের পর থেকেই পুলিশ সুপার ফারুক আহমেদ (পিপিএম বার) মাদক বিরোধী অভিযান জোরদার এবং ফসলী জমি রক্ষায় বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। তারই অংশ হিসেবে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার বাংগরা এলাকার বিভিন্ন ফসলী মাঠে অভিযান চালিয়ে মাটি কাটার অবৈধ ড্রেজার মেশিন জব্দ করেছে বাংগরা বাজার থানা পুলিশ।

বাংগরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার জানান, মুরাদনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আবিদুর রহমানের নেতৃত্বে মঙ্গলবার দিনভর বাংগরা এলাকার দৌলতপুর, মকলিশপুর ও সীমানার পাড়ের বিভিন্ন ফসলী মাঠে অভিযান পরিচালনা করা হয়। এসময় সীমানারপাড় থেকে অবৈধ ড্রেজারমেশিন দিয়ে মাটি কেটে নির্বচারে কৃষি জমি নষ্ট করার অপরাধে ৩টি ড্রেজার মেশিন জব্দ করে বাংগরা বাজার থানা পুলিশ।

এ সময় ঘটনাস্থলে ড্রেজার মেশিনের মালিকদের না পাওয়ায় এগুলো জব্দ করে বাঙ্গরা বাজার থানায় নিয়ে যাওয়া হয়।

অভিযান শেষে অতিরিক্ত পুলিশ সুপার মীর আবিদুর রহমান সাংবাদিকদের জানান, ড্রেজার মেশিন পরিবেশ ও ফসলি জমির জন্য অত্যান্ত ক্ষতিকর। এ বিষয়টি মাথায় রেখে কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ এসব অবৈধ ড্রেজার বন্ধের নির্দেশ দেন। তিনি বলেন, মুরাদনগরের স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুনও ড্রেজারের বিরুদ্ধে সোচ্চার। এসপির নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার থেকে জেলার বাংগরা বাজার থানা এলাকায় প্রথমবারের মতো অভিযান শুরু করা হয়েছে এবং গত দুই দিনে ৩টি মেশিন জব্দ করা হয়েছে। ড্রেজার বিরোধী এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

শেয়ার করুন