eid jamat

কখন কোথায় ঈদ জামাত

প্রতি বছরের মতো এবারও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে বুধবার (২১ জুলাই) দেশব্যাপী উদযাপন করা হবে পবিত্র ঈদুল আজহা। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঈদ জামাত বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে ঈদগাহ, খোলা জায়গা ও মসজিদে ঈদুল আজহার নামাজ আদায় করা যাবে। তবে, গতবারের মতো এবারও রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দান এবং ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবার পাঁচটি ঈদ জামাত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায়, পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় পবিত্র ঈদুল আজহার জামাত সকাল ৮টায় হবে। জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন।

মহাখালীস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে এবারও স্বাস্থ্যবিধি অনুসরণ করে চারটি ঈদ জামাত হবে।
এছাড়া, সকাল সাড়ে ৭টায় আশুলিয়ার বলিভদ্র বাজার জামে মসজিদে এবং সকাল ৯টায় কাজলাপাড় ভাঙ্গা প্রেস বায়তুল জান্নাত জামে মসজিদে ঈদুল আজহার জামাত হবে।

এদিকে ময়মনসিংহে ঈদের প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মসজিদে। সেখানে এবার তিনটি জামাত হবে। প্রথম জামাত হবে সকাল ৮টায়। এরপর সকাল পৌনে ৯টায় দ্বিতীয় জামাত এবং সাড়ে ৯টায় তৃতীয় জামাত হবে। শহরের বড় মসজিদে সকাল সোয়া ৮টায় একমাত্র ঈদ জামাতটি হবে।

এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল সাড়ে ৮টায়, আকুয়া মোড়ল মসজিদে সকাল সাড়ে ৭টা ও ৮টায় ঈদের জামাত হবে।

রাজশাহীতে ঈদের প্রধান জামাত হবে হযরত শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। সকাল সাড়ে ৭টায় প্রথম এবং সকাল ৮টায় দ্বিতীয় জামাত হবে ঈদগাহে।

এছাড়া সকাল ৮টায় শহরের সাহেববাজার বড় রাস্তায়, টিকাপাড়া মোহাম্মপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল ৭টা ও ৮টায়, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সকাল ৭টায় জামাত হবে।

রংপুরের এবার সকাল ৮টায় কোরবানি ঈদের প্রধান জামাত হবে জেলা মডেল মসজিদে। বিভাগীয় ইসলামী ফাউন্ডেশনের তথ্যমতে, একই সময় কেরামতিয়া মসজিদে হবে আরেকটি জামাত। এছাড়া জেলার পাঁচ হাজার ৯০টি মসজিদে ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করে দেওয়া হয়েছে।

শেয়ার করুন