tange জিহ্বা প্রদাহ

জিহ্বা প্রদাহর কারণ লক্ষণ ও চিকিৎসা

ঘামাচি, ব্রণ, দাদ সমস্যার ঘরোয়া সমাধানদীর্ঘ সময় ধরে জিহ্বায় ফোলাভাব থাকলে তা এক্রোমেগালি, সারকোমা, ওরাল ক্যান্সার অথবা ডাউন সিনড্রোমের কারণে হতে পারে। যখন জিহ্বা ফুলে যায় তখন জিহ্বার প্রদাহের সৃষ্টি হয় এবং মাঝে মাঝে জিহ্বার স্বাভাবিক রঙের পরিবর্তন হয়ে থাকে। এর কারণে জিহ্বা খুব মসৃণ দেখা যেতে পারে।

এলতেহাবে লেসান বা জিহ্বা প্রদাহ-এর কারণ : (ক) খিলতের আধিক্যের কারণে। (খ) আমরাজে মেদা ও আমআ বা অন্ত্র ও পাকস্থলীর রোগের কারণে। (গ) দাঁতের মাড়ি শক্ত হয়ে যাওয়ার কারণে। (ঘ) বেশি বা তীব্র মশলাজাতীয় খাদ্যদ্রব্যের অধিক ব্যবহারের কারণে।

লক্ষণসমূহ : সাধারণ লক্ষণ : (ক) কখনও জিহ্বার এক অংশ বা কখনো সমস্ত অংশ প্রদাহযুক্ত হয়ে যায়। (খ) অধিক প্রদাহের কারণে জিহ্বা বাইরের দিকে বের হয়ে যায়। (গ) শ্বাসপ্রশ্বাসে , কথা বলতে এবং খাদ্য গ্রহণে কষ্ট অনুভব হয়। (ঘ) মুখমণ্ডলে ফোলা ফোলা ভাব হয় এবং ঘাড়ের কৈশিক নালীসমূহ ফুলে যায়।

বিশেষ লক্ষণ : (ক) রক্তাধিক্য অবস্থয় জিহ্বা লাল চকচকে হয়। (খ) খিঁচুনীর সাথে ব্যথা হয়। (গ) পিত্ত আধিক্য অবস্থায় জিহ্বা হলুদ হয়ে তীব্র ব্যথা ও জ্বালা-যন্ত্রণা হবে। (ঘ) কখনো ছোট ছোট ফুস্কুড়ি নির্গত হয় এবং সিলকা বা মরা চামড়া বের হয়।

চিকিৎসা বিধি : (ক) রোগের মূল কারণ অনুসন্ধান করে চিকিৎসা দিতে হবে। (খ) প্রতিদিন দাঁত মাজতে হবে। (গ) গরম পানি ও লবণ দ্বারা কুলি করতে হবে।

চিকিৎসা: শিরায়ে ওন্নাব ৫টি, আরকে গাওজাবান ১০০ মিলি, ওন্নাব ৪৮ মিলি : উপাদানসমূহ একত্রে প্রত্যহ ১ বার করে সেব্য।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742057854 (সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762240650

শ্বেতীরোগ,  একজিমা, যৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শেয়ার করুন