গ্রহণ

তুরস্কে ঘুরতে এসে ইসলাম গ্রহণ করলেন ডাচ নাট্য পরিচালক

অনলাইন ডেস্ক ৩০ আগস্ট, ২০২১ ১৪:২৫ |

তুরস্কে ঘুরতে এসে ইসলাম গ্রহণ করেছেন নেদারল্যান্ডের নাট্য পরিচালক হুবারদিনা আলিদা ডোনা রিসা। তুরস্কের নেভসেহির শহরে অবকাশ যাপনে আসেন ৫১ বছর বয়সী রিসা। এ সময় ইসলামের সৌন্দর্যে মুগ্ধ হয়ে তিনি মুসলিম হন।

এক বিবৃতিতে নেভসেহির প্রদেশের দারুল ইফতা বিভাগ জানায়, ডাচ নাট্য পরিচালক রিসা তুর্কি বাগদত্তা গিয়ুনির গিফুন ও তাঁর পরিবারের মাধ্যমে ইসলাম সম্পর্কে জানতে পারেন। তুরস্কে ভ্রমণে এসে স্থানীয় সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে জানেন। এরপর তাঁরা উভয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা জানান।

রিসা ইসলামের বিধি-বিধান সম্পর্কে অনেক কিছু জানতে পেরে এর সৌন্দর্যে মুগ্ধ হন। এরপর তিনি স্থানীয় দারুল ইফতা বিভাগের মাধ্যমে মুসলিম হওয়ার আগ্রহ প্রকাশ করেন।

দারুল ইফতার অনুষ্ঠানে রিসা বলেন, ‘স্থানীয় মসজিদের খতিব ও তাঁর পরিবারের মাধ্যমে আমি ইসলাম ধর্ম সম্পর্কে জানতে পারি। এর আগে আমি দুই বছর যাবত ইসলাম নিয়ে গবেষণা করি। এরপর স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করি। মুসলিম হিসেবে আমি অত্যন্ত আনন্দিত।’

ইসলাম গ্রহণকালে রিসাকে কালেমা পাঠ করান স্থানীয় মুফতি আহমদ জালালুদ্দিন আলতুন। এ সময় তিনি রিসার কাছে ঈমানের গুরুত্ব, ইসলামের মূলনীতি ও কালেমা শাহাদাতের অর্থ নিয়ে আলোচনা করেন। এরপর তাঁর কাছে কালেম পাঠ করে মুসলিম হন এ ডাচ নাট্যকার।

স্থানীয় মুফতি আলতুন ডাচ নাট্যকারকে ইসলাম গ্রহণের সনদ ও পবিত্র কোরআনের একটি কপি উপহার হিসেবে প্রদান করেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

27 জন পড়েছেন
শেয়ার করুন