মনি এমপি চাঁদপুর

‘মহাদুর্যোগে প্রস্তুতি না থাকলে পরিস্থিতি সামাল দেওয়া খুব কঠিন’

নিজস্ব প্রতিবেদক : আড়াইশ’ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে বহুপ্রতিক্ষিত লিকুইড অক্সিজেন প্লান্টের উদ্বোধন করা হয়েছে। ৪ আগস্ট বুধবার বেলা সাড়ে ১২ টায় ভার্চ্যুয়ালের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

এ সময় তিনি বলেন মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে ২১ হাজারেরও বেশি মানুষকে আমরা হারিয়েছি। এখনো যারা করোনায় আক্রান্ত হয়ে অসুস্থ আছেন আমরা তাদের জন্য দোয়া করি এবং যারা মারা গেছেন তাদের জন্যও মাগফেরাত কামনা করছি। এই করোনাকালীন মহাদুর্যোগ যখন চাঁদপুর সরকারি হাসপাতালে অক্সিজেনের সাপ্লাই ছিলনা। তখন আমরা প্রথমে ৩০ টি বেড দিয়ে হাইপ্লো অক্সিজেন প্লান্ট চালু করি। তারপর ধীরে ধীরে চাঁদপুরে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায়। আমরা এই লিকুইড অক্সিজেন প্লান্টের উদ্যোগ নেই।

২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে এই লিকুইড অক্সিজেন প্ল্যান্টটি বসানোর কাজে কাজ করেছে স্প্রেক্টা কোম্পানী, অর্থায়ন করছে ইউনাইটেড ন্যাশন ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ইমার্জেন্সি ফান্ড (ইউনিসেফ) এবং বাস্তবায়ন করছে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া আবুল খায়ের গ্রুপ ও সারা বাংলাদেশের সাথে চাঁদপুরেও আমাদেরকে অক্সিজেন সেবা দিয়েছেন। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। একই সাথে এটি বাস্তবায়নের সাথে যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন যেকোন দেশেই মহাদুর্যোগে প্রস্তুতি না থাকলে স্বাভাবিকের চেয়ে বেশি হলে পরিস্থিতি সামাল দেওয়া খুব কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। তবুও আমরা বঙ্গবন্ধুর সাহসী কন্যার কারণেই এই দুর্যোগে যতটা সম্ভব মোকাবেলা করতে পেরেছি। চাঁদপুরের চিকিৎসা ব্যবস্থায় আমরা যতটুকু সাধ্য অনুযায়ী ব্যবস্থা করতে পেরেছি সে তুলনায় পার্শ্ববর্তী জেলা গুলোতে এতটা ব্যবস্থা হয়নি। আমরা বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম এবং অক্সিজেনের ব্যবস্থা করতে সক্ষম হয়েছি।

তিনি আরো বলেন এই করোনা কালীন সময়ে আমাদের প্রত্যেককে নিজ নিজ নিজ অবস্থান থেকে মানুষের সেবায় এগিয়ে আসা প্রয়োজন। এলাকাভিত্তিক ভাবেও বিভিন্ন শিল্পপতি, বিত্তবান ও পেশাজীবীরা এগিয়ে আসা একান্ত প্রয়োজন। আমাদের দলের সাধারণ কর্মীরা ও সাধ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়িয়েছি। এজন্যই আমরা পেরেছি, আমরা পারবো। এই করোনাকালে চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগ সহ যারা এই কঠিন সময়ে অবদান রেখেছেন তাদের প্রত্যেকের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস এর সভাপতিত্বে ও পরিচালনায় আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম-বার, সিভিল সার্জন ডাক্তার মোঃ সাখাওয়াত উল্লাহ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান ভূঁইয়া, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার সুজাউদ্দৌলা রুবেল, আবাসিক সার্জন ডাক্তার মাহমুদুন্নবী মাসুম, শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এমপি,র চাঁদপুর প্রতিনিধি অ্যাডভোকেট সাইফুদ্দিন বাবু, চাঁদপুর জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ দিদারুল আলম প্রমুখ।

চাঁদপুরের করোনা পরিস্থিতি ও স্বাস্থ্য বিভাগ নিয়ে আলোচনা শেষে শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি আনুষ্ঠানিকভাবে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে স্থাপনকৃত লিকুইড অক্সিজেন প্লান্টের উদ্বোধন ঘোষণা করেন।

21 জন পড়েছেন
শেয়ার করুন