matlab dhokhin gudam

সঠিক নিষ্কাশন ব্যবস্থার অভাবে মতলব খাদ্য গুদামের চারদিকে পানি

গোলাম নবী খোকন, বিশেষ প্রতিনিধি :

চাঁদপুরের মতলব দক্ষিণ খাদ্য গুদামটি মতলব মতলব বাজারের প্রাণকেন্দ্রে অবস্থিত। এর চারিদিকে ঐতিহ্যবাহী নামকরা প্রতিষ্ঠান- মতলব সদর হাসপাতাল, মতলব সরকারি জেবি পাইলট উচ্চ বিদ্যালয়, মতলব গার্লস স্কুল ও পাশে অবস্হিত মতলব থানা।

এ সবের মধ্যখানে মতলব দক্ষিণ খাদ্য গুদাম। এ গুদাম সংরক্ষিত ও চারিদিকে দেয়াল ঘেরা। দেখতে বুঝা যায় গুদামটির পরিবেশ অতি সুন্দর।

কিন্তু এখানে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকার কারণে অতিবৃষ্টি হলে গুদামের চর্তূর দিক জলাবদ্ধতা হয়ে দেড় থেকে দুই ফুট পানি জমে থাকে। সে কারণে মালামাল উঠানামা করতে খুবই অসবিধা হয়ে থাকে। পানি জমে থাকার কারনে ছোট বড় গর্তের সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে করে যানবাহন চলাচলের সময় দূর্ঘটনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

গুদামে কর্মরত ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, আমাদের পাশে সড়ক, সড়কের নীচ দিয়ে আমরা পাইপ বসিয়ে দিয়েছি। সড়কের পশ্চিম সাইডে পয়ঃনিষ্কাশন ড্রেনেজ ব্যবস্থা থাকলে ও এটি এখন বন্ধ হয়ে আছে। সে কারণে পানি জমে থাকে। মালামাল উঠানামা করতে খুবই অসবিধা হয়। গাড়ীতে মাল উঠা নামা করতে সময় পানিতে পরে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। আমাদের এখানে অফিস, বাসা বাড়ি আছে, অফিসে এবং বাসা বাড়িতে আসা যাওয়া করতে খুবই অসবিদা হয়।

এখানে আরেক টি বিষয় হচ্ছে, মতলব সদর হাসপাতাল হইতে খাদ্য গুদাম ও থানার সম্মূখ দিয়ে একটি খাল প্রবাহিত ছিল। ঐ খালের মূখটি নদীর সাথে সংযোগ, যেখানে ফেরী ঘাট ছিল। ঐ খালটি বিভিন্ন ভাবে,বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দ্বারা খালটি চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে। মতলব গার্লস স্কুল থেকে খাদ্য গুদাম ও থানার মাঝ খান দিয়ে আরেকটি পানি নিস্কাশন খাল ছিল, এটি ও বন্ধ করে দেওয়া হয়েছে।

মতলব বাজারের সবকটি সরকারি খাস খাল ও খাসের বিভিন্ন শ্রেণির জায়গা ভরাট করে ফেলা হয়েছে, এখন মতলব বাজারের বিভিন্ন অলিগলি, বাসা বাড়ি, বিভিন্ন প্রতিষ্ঠান ও দোকান পাঠের পানি সরাতে হিমসিম খাচ্ছে, ভুক্ত ভোগী ও প্রশাসন। এ বিষয়টি কর্তৃপক্ষ নজর দিবেন বলে আমরা মনে করি।

17 জন পড়েছেন
শেয়ার করুন