দক্ষিণ উপজেলার নারায়ণপুর

অবৈধ বালু ব্যবসা, মতলবে ৩ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুকিতে

মতলব প্রতিনিধি :
সরকারি বিধি নিষেধ অমান্য করে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুরের সড়কের পাশে ও নদীর তীর গড়ে উঠেছে ইট বালুর রমরমা ব্যবসা। এ সড়ক পথে চলাচলকারী ছোট-বড় যানবাহন ও লোকজনসহ বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা পরিবেশ দুষনের ফলে স্বাস্থ্য ঝুকিতে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের সড়কের প্রবেশ মুখে একশ্রেণির মুনাফালোভী বালু ব্যবসায়ীরা ইট-বালির ব্যবসা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে ইট-বালি বেচা কেনায় ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ ট্রাক্টর।

ফলে কোমলমতি শিক্ষার্থীরা যে কোন সময় দুঘটনার শিকার হতে পারে। দীর্ঘদিন মহামারী করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর সরকারি আদেশে শিক্ষা প্রতিষ্ঠান খুললে বিদ্যালয়ের শত শত কোমলমতি শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুকি নিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে আসা যাওয়া করছে। বিদ্যালয়ের একমাত্র খেলার মাঠটিও বালু ব্যবসায়ীদের দখলে থাকায় শিক্ষার্থীদের খেলাধুলায় বিঘœ ঘটছে। সংশ্লিষ্ট অভিভাবক ও এলাকাবাসী অবৈধ বালু ব্যবসা বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হারুন অর রশিদ বলেন, স্থানীয় বালু ব্যবসায়ীদের বিদ্যালয়ের সম্মুখে বালু ব্যবসার ফলে শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁিকতে রয়েছে। এ সড়ক দিয়ে নিষিদ্ধ ট্রাক্টর ও যানবাহন চলাচলের ফলে শ্রেণিকক্ষেও ধুলাবালি প্রবেশ করে পরিবেশ দূষিত করছে। বিষয়টি আমরা স্থানীয় প্রশাসন কে জানিয়েছি।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ: রহিম খাঁন বলেন, আমি বিষয়টি জেনেছি। তদন্তপুর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

44 জন পড়েছেন
শেয়ার করুন