গোটা দেশের মিটারগেজ লাইনগুলো

গোটা দেশের মিটারগেজ লাইনগুলো পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তর করা হবে

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা ব্যুরো: ২৫ সেপ্টেম্বর ২০২১

রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, গোটা দেশের মিটারগেজ লাইনগুলো পর্যায়ক্রমে ব্রডগেজে রূপাস্তর করা হবে। তিনি বলেন, আগামী ২০২৩ সালের জুন মাসের মধ্যে লাকসাম থেকে আখাউড়া ৭২ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইনের সম্পূর্ন কাজ সম্পন্ন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পথে রেল চলাচল উদ্বোধন করবেন। তিনি আরও বলেন, এরই মধ্যে কুমিল্লা থেকে লাকসাম ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবললাইন রেল চলাচলের জন্য উদ্বোধন করা হয়েছে।

মন্ত্রী শনিবার দুপুরে কুমিল্লা রেলওয়ে স্টেশনে মন্ত্রী রেলের সবুজ পতাকা উড়িয়ে বাশিঁ বাজিয়ে কুমিল্লা-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

২৫ সেপ্টেম্বর শনিবার সকালে কুমিল্লা রেলস্টেশনে থেকে জেলার লাকসাম জংশন পর্যন্ত ২৪ কিলোমিটার নবনির্মিত রেলপথের ডুয়েলগেজ ডাবল লাইন উদ্বোধন করেন মন্ত্রী। এই উদ্বোধনের মধ্যদিয়ে ট্রেন চলাচলের জন্য এই লাইনটি খুলে দেয়ার ফলে দেশের পূর্বাঞ্চল রেলে ব্রডগেজ ট্রেন পরিচালনা আরও একধাপ এগিয়ে গেলো বলে মন্তব্য করেন মন্ত্রী।

বাংলাদেশ রেলওয়ের মহাসচিব ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবুল হাশেম খান, রেল সচিব মোঃ সেলিম রেজা ও রেলপথ মন্ত্রীর স্ত্রী শাম্মি আক্তার।

প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন নির্মান করছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে কুমিল্লা থেকে লাকসাম ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইলে রেল চলাচল আজ থেকে শুরু হলো।

৬ হাজার ৫০৫ কোটি টাকা ব্যয়ে আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথটি ডুয়াল গেজ ডাবল লাইনে উন্নীত করছে রেলওয়ে। যার মধ্যে কুমিল্লা থেকে জেলার লাকসাম জংশন পর্যন্ত ২৪ কিলোমিটার কাজ শেষ হওয়ায় আজ উদ্বোধনের মধ্য দিয়ে চলাচলের জন্য খুলে দেয়া হলো। তবে বাকী আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত বাকি ৪৮ কিলোমিটার দুই লাইনে উন্নীতের কাজ চলমান, যা ২০২৩ সালের জুনের মধ্যে চালুর লক্ষ্যের কথা জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

আরো পড়ুন : মলদ্বার দিয়ে রক্ত পড়ার হোমিও চিকিৎসা

122 জন পড়েছেন
শেয়ার করুন