Priyoshomoy 1256

প্রাথমিকে তৃতীয়-চতুর্থ শ্রেণির ক্লাস বাড়লো

নিজস্ব প্রতিবেদক :

আগামী সপ্তাহ থেকে প্রাথমিকের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসের সংখ্যা বাড়ছে। প্রতিদিন একটি ক্লাসের পরিবর্তে দুটি করে ক্লাস নিতে বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে।

নতুন সময়সূচি অনুযায়ী, তৃতীয় শ্রেণির ক্লাস রোববার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার অনুষ্ঠিত হবে। এছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি ও সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস হবে। আর পঞ্চম শ্রেণির ক্লাস আগের মতোই প্রতিদিন অনুষ্ঠিত হবে। পঞ্চম শ্রেণির ক্লাসগুলো হবে মধ্যাহ্ন বিরতির পর। বাকি শ্রেণির ক্লাসগুলো হবে মধ্যাহ্ন বিরতির আগে। মধ্যাহ্ন বিরতির সময় শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে অষ্টম ও নবম শ্রেণির ক্লাসের সংখ্যা বাড়ানো হয়। আগামী ২ অক্টোবর থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও সপ্তাহে দুইদিন করে হবে। এখন এসব শ্রেণিতে সপ্তাহে একদিন করে ক্লাস হচ্ছে।

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। প্রথমে শুধু চলতি বছরের ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস এবং অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন হচ্ছিল।

অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল জাগো নিউজকে জানান, পরিস্থিতি পর্যবেক্ষণ করে আপাতত তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও সপ্তাহে দুইদিন হতে যাচ্ছে।

তবে শিশু শ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস এখনও বন্ধ রাখা হবে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

আরো পড়ুন : মলদ্বার দিয়ে রক্ত পড়ার হোমিও চিকিৎসা

47 জন পড়েছেন
শেয়ার করুন