chandpurreport 22

চাঁদপুরের ভর্তি পরিক্ষার্থীদের সেবায় প্রস্তুত চবির ইলিশের বাড়ির সংগঠন

প্রেস বিজ্ঞপ্তি :

দেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তর বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসন্ন ২৭শে অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ২০২০-২১শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষায় চাঁদপুর জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপদের রাত্রিযাপনসহ সার্বিক সহযোগিতার জন্য প্রতি বছরের ন্যায় এবারও প্রস্তুত রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের মেধাবী শিক্ষার্থীদের সংগঠন চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন।

২০১০সালে প্রতিষ্ঠিত হওয়ায় সেচ্ছাসেবী এই সংগঠনটি প্রতিবছর চাঁদপুর জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের যাতায়াত নির্দেশনা, পরিক্ষাকালীন সময়ে বিনামূল্যে থাকার ব্যবস্থা ও বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরবর্তী ভর্তি প্রক্রিয়া, অপরিচিত ক্যাম্পাসে চাঁদপুরের সদ্য চান্স পাওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়াসহ বিভিন্ন বিষয়ে ভাতৃত্বসূলভ সহযোগিতা করে থাকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া স্বশরীরে দুই ধাপে সম্পূর্ণ হয়। ওই সময় বিশ্ববিদ্যালয়ে এসে থাকার ও যাতায়াতের ব্যবস্থার পাশাপাশি ভর্তি প্রক্রিয়ায় নির্ভূলে ফর্ম পূরণ ও নির্ধারিত সময়ে যাবতীয় কাজ সম্পাদনে সহযোগিতা করে থাকে ইলিশের বাড়ির এই সংগঠনটি।

এসকল কার্যক্রম সংগঠনের সদস্যরা নিজেদের নৈতিক দায়িত্ববোধ থেকে প্রতিবছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে করে থাকে।

এই ব্যাপারে সংগঠনটির বর্তমান সভাপতি ফারুকুল ইসলাম বলেন, প্রতি বছরই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষা দিতে আসা চাঁদপুরের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের রাতে থাকার ব্যবস্থা করে থাকি।

ভর্তি পরিক্ষাকালীন সময়ে চাঁদপুরের কোনো শিক্ষার্থী বিশেষ করে নারী শিক্ষার্থীরা যাতে কোনো ধরনের রাগিং বা হয়রানির শিকার না হয় সেই ব্যাপারে প্রশাসনের সাথে সহযোগী হয়ে সতর্কমূলক দৃষ্টি রাখি।

চাঁদপুরের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক সেবা নিশ্চিত করার জন্য সংগঠনের সহ-সভাপতি নাদিম মাহমুদ হিমুকে আহবায়ক করে একটি উপকমিটি গঠন করা হয়েছে। যারা চবির প্রত্যেকটা ইউনিটের ভর্তি কার্যক্রম চলার সময়ে সংগঠনের নিজস্ব টি-শার্ট ও ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করে চাঁদপুরের ভর্তিচ্ছুদের সেবা প্রদান করবে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে সবচেয়ে বড় সমস্যাগুলো যেমন,রাতে অবস্থান করা,পরীক্ষার হল খুঁজে পাওয়া, প্রয়োজনীয় কাগজপত্র নিশ্চিত করা ও পরীক্ষা শেষে নিরাপদে বাড়িতে পৌছানো সহ যাবতীয় বিষয়ে চাঁদপুরসহ দেশের বিভিন্ন প্রান্তের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সবধরনের সহযোগিতা আমরা করে থাকি।

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

প্রতিবছর চাঁদপুর থেকে আগত ভর্তি পরীক্ষার্থীদের সহযোগীতার পাশাপাশি চাঁদপুরের শিক্ষার্থীদেরকে উচ্চ শিক্ষা গ্রহণের প্রয়োজনীয়তা ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ করে নেয়ার জন্য দিকনির্দেশনামূলক সেমিনার আয়োজন, দরিদ্র শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা ও শিক্ষা সামগ্রীর ব্যবস্থা করা, দূরদর্শী চেতনা ও দক্ষ নাগরিক তৈরি লক্ষে সৃজনশীল প্রতিযোগিতা, ক্যাম্পাসে আগত নবীনদের সার্বিক সহযোগীতা, বিভিন্ন দিবস উদযাপন,বার্ষিক ট্যুর,বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রোগ্রাম, চড়ুইভাতি, বার্ষিক ক্যালেন্ডার উম্মোচন প্রোগ্রাম, নবীন সংবর্ধনা-প্রবীণ বিদায় অনুষ্ঠান, চাঁদপুরের ঐতিহ্য নিয়ে ম্যাগাজিন প্রকাশনা, শিক্ষামূলক ক্যারিয়ার আড্ডাসহ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের শিক্ষার্থীদের নানাবিধ সমস্যার সমাধানকল্পে নিয়মিত কাজ করে যাচ্ছে চাঁদপুরের ইলিশের বাড়ির সংগঠনটি।

সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক সামাজিক সেচ্ছাসেবী সংগঠনের অবকাঠামো ধারণ করে ৩ই সেপ্টেম্বর ২০১০ সালে সংগঠনটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে আজও প্রতিনিয়ত ছাত্রকল্যাণ ও জনসেবামূলক কার্যক্রম যাচ্ছে। আসন্ন ভর্তি পরিক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে আমাদের ফেসবুক পেইজে Chandpur Zilla Students’ Association – Chittagong University অথবা নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো-

সভাপতি ফারুকুল ইসলাম, 01521305538, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুদ্দাসিসর হোসাইন, 01616100257, ভর্তি পরিক্ষা উপকমিটির আহবায়ক নাদিম মাহমুদ হিমু, 01686010151। পাহাড়ি নৈসর্গিক সৌন্দর্যে মোড়ানো বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ভর্তি পরিক্ষার্থীদের চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানাই ফুলেল শুভেচ্ছা। মোঃ মুরাদ হোসেন, শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

 

 72 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন