chandpurreport 157

চাঁদপুরে খাবার খাওয়াতে গিয়ে মায়ের কোলেই শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরে শিশুকে খাবার খাওয়াতে গিয়ে শ্বাসনালী বন্ধ হয়ে মায়ের কোলেই জুবায়ের নামে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ২৬ অক্টোবর মঙ্গলবার দুপুরে চাঁদপুর সদর উপজেলার ভিঙ্গুলিয়া গ্রামে এ মৃত্যুর ঘটনা ঘটে। নিহত শিশু জুবায়ের ওই গ্রামের আব্দুল কাদেরের ছেলে।

নিহত শিশুর নানা আবিদ মিয়া জানান, মঙ্গলবার দুপুরে শিশু জুবায়েরকে তার মা তাকে কোলে সুইয়ে চামচ দিয়ে তরল খাবার খাওয়াচ্ছিলেন। এর মধ্যে হঠাৎ শিশু জুবায়ের অসুস্থ হয়ে পড়লে তারা তাকে তাৎক্ষণিক উদ্ধার করে চিকিৎসার জন্য চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানো হাসপাতালের কর্মরত চিকিৎসক জুবায়েরকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ নুর হুসাইন বান্না জানান, শিশুটিকে তার মা’র কোলে শুইয়ে তরলজাতীয় কোন খাবার খাওয়াচ্ছিলেন । শিশুটিকে এভাবে শোয়া অবস্থায় খাওয়ানোর কারণে তার শ্বাসনালী বন্ধ হয়ে সে মৃত্যুবরণ করেছে।

তিনি আরো জানান, শ্বাসনালী ও খাদ্যনালী পাশাপাশি থাকায় সোয়া অবস্থায় চামচ দিয়ে খাওয়াতে গিয়ে সে খাবার খাদ্য নালীতে না গিয়ে শ্বাসনালীতে ঢুকে পড়েছে। এজন্য তার শ্বাস বন্ধ হয়ে এক দেড় মিনিটের মাথায় সে মৃত্যুবরণ করেছে।

শিশুদের এমন অনাকাংখিত মৃত্যু রোধ করতে হলে অভিভাবকদেরকে সচেতন হতে হবে। কোন শিশুকে কোন অবস্থায় কোন খাবার খাওয়ানো ঠিক নয়।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

322 জন পড়েছেন
শেয়ার করুন