মা ইলিশ রক্ষায় ২ দিনের অভিযান

মতলবে মা ইলিশ রক্ষায় ২ দিনের অভিযান, ১৩ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

গোলাম নবী খোকন : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীতে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২১ দিন ইলিশ মাছ ধরা, বিপনন,বাজার ও গুদামজাত করা নিষিদ্ধ করেছে সরকার।

এ আইন অমান্য কারীদের বিরুদ্ধে জেল জরিমানা ও রয়েছে। কিছু সংক্ষক অসাধু জেলেরা আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নদীতে মাছ ধরছে। মা- ইলিশ রক্ষায় প্রশাসনের লোকজন ও বসে নেই। প্রতিনিয়তই নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে।

হাজার হাজার মিটার জাল পুড়িয়ে ফেলা হচ্ছে। গত ২৩ ও ২৪ অক্টোবর ২ দিন মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে ১৩ লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হচ্ছে এবং দু,দিনে ১০ কেজি করে ২০ কেজি ইলিশ উদ্ধার করে গরীব দুঃখী মানুষের কাছে বিতরন করা হয়। প্রথম দিন বিকালে অভিযানে ১০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ ও ১০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার গাজী শরীফুল হাসান, এসিল্যান্ড আফরোজা হাবিব শাপলা, মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম ও সহকারী মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান।

দ্বিতীয় দিনে ২৪ অক্টোবর ভোর ৬ টায় থেকে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে তিন লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয় ও ১০ কেজি ইলিশ মাছ জব্দ করে গরীব দুঃখী মানুষের কাছে বিতরন করা হয়। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার গাজী শরীফুল হাসান, মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম ও সহকারী মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান ও থানা পুলিশ।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

আরো পড়ুন : মলদ্বার দিয়ে রক্ত পড়ার হোমিও চিকিৎসা

84 জন পড়েছেন
শেয়ার করুন