মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে সচেতনতা সভা অনুষ্ঠিত

হাইমচরে মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে সচেতনতা সভা অনুষ্ঠিত

সাহেদ হোসেন দিপুঃ
হাইমচরে জাতীয় সম্পদ মা’ ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে জনসচেতনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার দুপুর ১টায় তেলির মোড় মাছ ঘাটে ২০২১-২২ অর্থ বছরে ইলিশ সম্পদ উন্নয় ও ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের আওতায় মা’ ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা মো.মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহি অফিসার চাই থোয়াইহলা চৌধুরী।

এসময় তিনি বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, এ সম্পদ রক্ষা করা আপনার আমার সকলের দ্বায়িত্ব। ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নদীতে সকল ধরনের মাছ দরা, ক্রয়, বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

এই সময়ে ইলিশ মাছ ডিম ছাড়ার জন্য হাইমচরের মেঘনায় আসবে। একজন গর্ভবতি মা’ যেমন তার বাপের বাড়ি আসে ঠিক তেমনি ইলিশ মাছও ডিম ছাড়ার জন্য হাইমচরের মেঘনার মিঠা পানিতে আসে। ইলিশ মাছ রক্ষায় এ নিষিদ্ধ সময়ে সকল জেলেদের মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। এবছর সকলের সহযোগীতায় জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা হবে।

এসময় বক্তব্য রাখেন, জেলে প্রতিনিধি বাবুল পেদা, ইউপি সদস্য ছোবহান সরদার। এসময় হাইমচর প্রেসক্লাব সহ-সভাপতি মো. ফারুকুল ইসলাম, যুগ্ম সম্পাদক ইসমাইল হোসেন, সাংগঠনিক সম্পাদক সাহেদ হোসেন দিপু, প্রচার সম্পাদক হাসান আল মামুন ও হাইমচরের জেলে প্রতিনিধিসহ জেলেগন উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

 53 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন