chandpurreport 373

চাঁদপুরে সুজনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুরে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ নভেম্বর সোমবার সকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সুজন -সুশাসনের জন্য নাগরিক সংগঠনের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোঃ মনির হোসেন।

এসময় তিনি বলেন, সাংবাদিকরা হলো রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সাংবাদিকের লেখনির মাধ্যমে দেশের নাগরিক এবং সরকার সমাজের বিভিন্ন ত্রুটিবিচ্যুতি দেখতে পায়। অনুসন্ধানী সাংবাদিকরা খবরের অনেক গভীরে গিয়ে সঠিক তথ্য উপাত্ত সংগ্রহ করে সংবাদ প্রকাশের মাধ্যমে সরকারের কাছে ত্রুটি-বিচ্যুতি তুলে ধরে। আপনাদের লেখনীর মাধ্যমে সরকার অনেক কিছু জানতে পারে। কাজেই অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্র নানান প্রতিবন্ধকতা থাকবেই। তারপরেও আপনাদের কাজ চালিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে আপনাকে আগে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে যে, আপনি থেমে যাবেন কিনা। আপনি থেমে গেলে অনুসন্ধানী সাংবাদিকতা হবে না। ভয় পেলে আপনি সঠিকভাবে কাজ করতে পারবেন না।

তিনি আরো বলেন, আপনাদের অনেক সমস্যা রয়েছে। কিন্তু তার পরেও আপনারা যখন জাতি এবং দেশের জন্য সাংবাদিকতা পেশায় নিয়োজিত হয়েছেন, তাই সমস্যাকে পাশ কাটিয়েই আপনাদের কাজ করে যেতে হবে। আপনপরা নেগেটিভ নিউজের পাশাপাশি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডও তুলে ধরবেন, এই প্রত্যাশা রাখছি।

বর্তমান সরকার তথ্য অধিকার আইন করেছে। এই তথ্য অধিকার আইন হলো সরকারের ওপর জনগণের খবরদারি করা। এই সুযোগটি করে দিয়েছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। আপনারা যদি সত্য এবং ন্যায়ের পথে থেকে তথ্য অনুসন্ধান করেন, তবে কেউ আপনাকে থামাতে পারবে না।

সুশাসনের জন্য নাগরিক সংগঠনের চাঁদপুর জেলা শাখার সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকির, শরীফ চৌধুরী, বর্তমান কমিটির সহ-সভাপতি সোহেল রুশদী, সহ-সভাপতি এ এইচ এম আহসান উল্ল্যাহ, সাবেক সাধারণ সম্পাদক লক্ষ্মন চন্দ্র সূত্র ধর, দৈনিক প্রভাতী কাগজ পত্রিকার সম্পাদক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক প্রিয় চাঁদপুর পত্রিকার সম্পাদক বোরহান উদ্দিন ডালিম, অনলাইন নিউজ পোর্টাল ফোকাস মোহনার সম্পাদক মোহাম্মদ মাসুদ আলম, ফরিদগঞ্জ উপজেলা সমবায় সমিতির চেয়ারম্যান আব্দুস সালাম আজাদ জুয়েল, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফ, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক মানব কণ্ঠ পত্রিকার জেলা প্রতিনিধি শাহাদাত হোসেন শান্ত, দৈনিক চাঁদপুর কণ্ঠের ম্যানেজার সেলিম রেজা, দৈনিক সকালের সময় পত্রিকার জেলা প্রতিনিধি সুজন আহমেদ, সংগঠনের আঞ্চলিক সমন্বয়কারী সৈয়দ নাছির উদ্দিন, সেচ্ছাসেবীকর্মী মোঃ মিলন প্রমুখ।

এছাড়াও উম্মক্ত আলোচনা পর্বে বিভিন্ন পর্যায়ের সংবাদকর্মী ও অন্যারা অনুসন্ধানী সাংবাদিকতার সমস্যা এবং প্রতিকুলতায় করনীয় কি তা তুলে ধরে তাদের মতামত ব্যক্ত করেন।

 39 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন