রহমান রানা মৃত্যু কুসুম

অবশেষে বইমেলায় আসছে মিজানুর রহমান রানার মুক্তিযুদ্ধের উপন্যাস ‘মৃত্যুকুসুম

সাহিত্য ডেস্ক :

অনেক ঘাত প্রতিঘাত সংগ্রাম সাধনার পর অবশেষে বইমেলায় আসছে মিজানুর রহমান রানার মুক্তিযুদ্ধের উপন্যাস ‘মৃত্যুকুসুম’। প্রকাশ করছে জলছবি প্রকাশন। প্রচ্ছদ : অনিন্দ্য হাসান। মূল্য : ২৮০ টাকা।

এ ব্যাপারে বইটির লেখক মিজানুর রহমান রানা জানান, একজন প্রকাশকের অনুরােধের প্রেক্ষিতে আমার এই বইটি আমি দীর্ঘ দশ বছর ধরে লিখেছি। কিন্তু ওই প্রকাশক পরবর্তী ওই বইটি প্রকাশের জন্যে অর্থ দাবি করার কারণে তিনি অভিমানে গত দশ বছর তা প্রকাশ করতে সক্ষম হননি। পরবর্তীতে অনেক প্রকাশকই ওই বইটি প্রকাশে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু তারাও টাকা ছাড়া বইটি প্রকাশে অনীহা প্রকাশ করেন। এক পর্যায়ে তিনি অভিমান করে উক্ত পাণ্ডুলিপি বিক্রয় করে দেওয়ার জন্যে ফেইসবুকে ঘোষণা করার পরই ফেইসবুকে কমেন্টের ঝড় ওঠে। অনেকেই কিনতে আগ্রহী হন এবং লেখকের সাথে দেখাও করেন। আবার অনেকেই বইটি বিক্রয় না করে ধৈর্য ধারণ করতে বলেন। এক পর্যায়ে প্রথমেই জলছবি প্রকাশনীর কর্ণধার নাসির উদ্দিন কাবুল সাহেব লেখককে ওই বইটির পাণ্ডুলিপি বিক্রয় না করে সম্পূর্ণ বিনা খরচে প্রকাশের আগ্রহ প্রকাশ করেন। পরবর্তী লেখক প্রকাশের ই মেইলে বইটির পান্ডুলিপি পাঠালে প্রকাশক মুঠোফোনে যোগাযোগ করে দীর্ঘসময় কথা বলেন এবং বইটি এ বছরই বইমেলায় প্রকাশের আগ্রহ প্রকাশ করেন। এবং দ্রুত সময়ে প্রচ্ছদ ও সম্পাদনা করে প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত নেন।

 এ বিষয়ে লেখক মিজানুর রহমান রানা আরো জানান, অন্তরের অন্তস্থল থেকে Nasir Ahmed Kabul সাহেবকে জানাচ্ছি অনেক ভালোবাসা দোয়া ও অভিনন্দন। আল্লাহ তাকে আমাকে সহযোগিতা করার জন্য নেক হায়াত দান করুন। আর আমি বইটির পাঠকপ্রিয়তা কামনা করছি।

96 জন পড়েছেন
শেয়ার করুন