শিক্ষামন্ত্রীকে সাধুবাদ…

মিজানুর রহমান রানা :

শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করে গড়ে তুলতে নতুন শিক্ষাক্রমে স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি যোগ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শুক্রবার সন্ধ্যায় প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনী পর্বে তিনি বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধের মধ্য দিয়ে ‘সুস্থ জাতি গড়ে তোলা সম্ভব’। সেই ল নতুন শিক্ষাক্রমে স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি যোগ করা হবে।

“নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষা একটা বিষয় যোগ করতে যাচ্ছি। সেখানে যা থাকবে তা থেকে শিক্ষার্থীরা জানবে, শিখবে এবং সেইভাবে তারা চলতে পারবে। স্বাস্থ্য সুরক্ষার বিষয় কারিকুলামে যুক্ত করা হলে আমাদের নতুন প্রজন্ম অনেক বেশি সচেতন হবে। সচেতন হলে তারা বেশি সুস্থ থাকবে।”

চিকিৎসা বিজ্ঞানের ডিগ্রিধারী দীপু মনি বলেন, সদ্য স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হয়েছে বাংলাদেশ। ফলে এখানে অর্থের জোগান একটা বড় বিষয়। এ কারণে স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে।

“স্বাস্থ্য খাতে এমন সব ব্যবস্থা নেওয়া উচিত, যাতে স্বাস্থ্য সেবার খরচ আমরা যৌক্তিক পর্যায়ে রাখতে পারি। অসংক্রামক রোগ যত কমিয়ে রাখতে পারব, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ তত কমবে।”

সঠিকভাবে সঠিক সিদ্ধান্তের জন্যে শিক্ষামন্ত্রীকে সাধুবাদ।

আমাদের শিক্ষা ব্যবস্থা ছিলো এমন একটি শিক্ষাব্যবস্থা যে শিক্ষা ব্যবস্থায় শিশু-কিশোরদেরকে শুধুমাত্র সাধারণ শিক্ষিত করে তোলে। যা মূলত কার্যকরী কোনো জ্ঞানে জ্ঞানবান করে তোলে না। শিক্ষা শেষে একজন যুবক-যুবতী উদ্যোক্তা হতে পারে না। এমন এক শিক্ষা ব্যবস্থা নিয়ে আমাদেরকে রাষ্ট্রীয়ভাবে ভাবতে হবে।

বর্তমানে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মূলত শিশু-কিশোরদেকে সেভাবেই গড়ে তুলবে যেভাবে তাদের প্রকৃতপক্ষে গড়ে তোলা প্রয়োজন। কারণ আমাদের শিশু-কিশোরগণ যদি শিক্ষাজীবনে স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে অবহিত হন, তাহলে তারা বুঝতে ও শিখতে পারবে কোন খাবার, পথ্য বা ভেষজটি মানুষের স্বাস্থ্য সুরক্ষায় বা দেহের গঠনে কোন কাজে লাগে। এ বিষয়টি সত্যিই একটি রাষ্ট্র তথা সমাজকে সঠিক পথে পরিচালিত করবে, যা অত্যন্ত অপরিহার্য।

একজন ছাত্র-ছাত্রীর এটা জানা একান্ত প্রয়োজন যে, আমাদেরকে সুস্থ থাকতে কী করতে হবে। আমাদেরকে কোন খাবারটা খেতে হবে, কোন খাবারটা বর্জন করতে হবে।

এই বিষয়টি ছাত্র-ছাত্রীদের জানা থাকলে তারা তাদের পরিবারে তা প্রয়োগ করতে পারবে, এবং একটি সুস্থ-সবল জাতি গঠিত হবে।

 25 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন