রিপোর্ট 387

অদ্ভুত পা নিয়ে গরুর বাছুরের জন্ম

জেলা প্রতিনিধি, গাইবান্ধা :: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩৭ পিএম

গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার মনোহরপুর ইউনিয়নে অলৌকিক পাঁচ পা-ওয়ালা বাছুরের জন্ম হয়েছে কৃষক চিত্তরঞ্জন সরকারের বাড়িতে। চার পা ছাড়াও কুঁজের ভেতর থেকে আরেকটি পা বের হওয়া অবস্থায় জন্ম নেয় বাছুরটি। জন্মের পর দুই মাস ধরে স্বাভাবিকভাবে বেঁচে আছে এটি।

সরেজমিনে ইউনিয়নের খামার মামুদপুর গ্রামের ওই কৃষকের বাড়িতে দেখা যায়, তার গোয়ালঘরের বাইরের বাছুরটি বেঁধে রাখা হয়েছে। বাছুরটির চারটি পা স্বাভাবিক। পিঠের কুঁজের ভেতর থেকে আরেকটি পা বের হয়ে আছে। তবে স্বাভাবিক বাছুরের মতো চলাফেরা ও খাবার খেয়ে থাকে বাছুরটি। শারীরিক কোনো জটিলতা এখনো দেখা যায়নি।

কৃষক চিত্তরঞ্জন সরকার ঢাকা পোস্কেট বলেন, জন্মের পর থেকে স্বাভাবিকভাবে মায়ের দুধ পান করছে বাছুরটি। শারীরিক কোনো সমস্যা বা চেহারার অবনতি হয়নি। গজের (কুঁজ) ভেতর থেকে বের হওয়া অতিরিক্ত পায়ের কারণে চলাফেরা কিংবা খাবার খেতেও সমস্যা হয় না। তবে পশু চিকিৎসকরা জানিয়েছেন, বাছুরটি বড় হলে পায়ের আকার বৃদ্ধির কারণে চলাফেরায় কিছুটা সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে অস্ত্রোপাচারের মাধ্যমে পা টি কেটে ফেলা যেতে পারে।

পাঁচ পা-ওয়ালা বাছুর দেখতে আসা রফিক নামের একজন বলেন, পাঁচ পা-ওয়ালা বাছুর আমি আগে কখনো দেখিনি। কয়েক দিন আগে শুনেছিলাম এখানে পাঁচ পা-ওয়ালা গরুর বাছুর হয়েছে। তাই আজ দেখার জন্য এলাম।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাছুদার রহমান সরকার জানান, জিনগত সমস্যা বা জন্মগত ত্রুটির কারণে এ ধরনের বাছুরের জন্ম হয়ে থাকে। যেহেতু গত দুই মাসে বাছুরটির শারীরিক কোনো জটিলতা হয়নি, সে ক্ষেত্রে পরবর্তীতে সমস্যা হওয়ার কথা নয়।

 34 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন