রিপোর্ট 377

কুমিল্লায় ২৩টিতে নির্বাচন সম্পন্ন, একটিতে স্থগিত : বিভিন্ন ইউনিয়নে আটক, জেল-জরিমানা

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা ব্যুরো: ০৭ ফেব্রুয়ারি ২০২২
৭ম ধাপে ইউপি নির্বাচনে বড় ধরণের কোনো সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণ ভাবে কুমিল্লার বুড়িচং ও দেবিদ্বার উপজেলার ২৪ ইউনিয়নের মধ্যে ২৩ টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এদিকে নির্বাচনের মাত্র ১০ ঘন্টা আগে হৃদ রোগে আক্রান্ত হয়ে এক প্রার্থীর মৃত্যুর ঘটনায় ওই ইউনিয়নে নির্বাচন স্থগিত করা হয়েছে।

নির্বাচনকে ঘিরে ছোটখাটো কিছু সংর্ঘষ, জাল ভোট প্রদান, নির্বাচন আচরনবিধি লঙ্ঘনের অভিযোগে কয়েকজনকে আটক করে জেলা জরিমানা করা হয়েছে।

বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নে জাল ভোট দেয়ার অভিযোগে চার যুবককে আটক করেছে পুলিশ। গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা সাড়ে ১১টার দিকে তাদের আটক করা হয়। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা রিপন সরকার জানান, ওই চার যুবক কেন্দ্রে এসে জাল ভোট দেয়ার চেষ্টা করলে পুলিশ তাদের আটক করে। পরে তাদের জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বুড়িচং ভারেল্লা ইউনিয়নের পশ্চিম সিংহ রহমত ভুইয়া স্বতস্ত্র ইবতেদায়ী মাদরাসা কেন্দ্রে জাল ভোট দেয়ার অপরাধে ১ জনকে ১০ হাজার টাকা জরিমানা করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। ছয়গ্রাম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট ধীরগতির অভিযোগে দায়িত্বরত সহকারি প্রিজাইডিং অফিসার বেলায়েত হোসেন মজুমদারকে প্রত্যাহার এবং জাল ভোটের অভিযোগে ৭ জনকে আটক করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসাইন।

এদিকে দেবীদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নে এক প্রার্থীর সমর্থককে ৩৯ হাজার ৫০০ টাকাসহ আটক করা হয়। এ সময় তাকে ১৫ দিনের কারাদÐ দেয়া হয়। সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুভাশীষ ঘোষ জানান, ‘আটক ব্যক্তি ভোট ক্রয়ের চেষ্টা করছিলেন। এজন্য তাকে এ দÐ দেওয়া হয়।

একই উপজেলায় নৌকা প্রতীকের প্রার্থী মো. নুরুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত দত্ত। বরকামতা ইউনিয়নের নবিয়াবাদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সামনে সোমবার সকাল সাড়ে ৯টার দিকে তিনি একাধিক লোকজন নিয়ে কেন্দ্রে প্রবেশ করায় তাকে এ জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত দত্ত জানান, ‘ভোটের আগেও দিন-রাত তিনি ইউনিয়নের বিভিন্ন স্থানে আলোকসজ্জা করায় তাকে একাধিকবার সতর্ক করা হয়। সকালেও তিনি আচরণবিধি না মানায় তাকে জরিমানা করা হয়।

গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন এর মাশিকারা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অবৈধভাবে প্রবেশের দায়ে খলিল নামের একজনকে ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। দায়িত্ব অবহেলার অবহেলার অভিযোগে দেবিদ্বার এলহাবাদ ইউনিয়নে মোহাম্মদপুর ইসলামিয়া আলিম মাদ্রাসা কেন্দ্র থেকে সহকারী প্রিসাইডিং অফিসার মোঃ জাকারিয়া ও এজেন্ট আক্তার হোসেনকে প্রত্যাহার করা হয়।

বুড়িচংয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাল ভোট দেয়ার অভিযোগে ৫ জনকে জরিমানা করা হয়েছে। সোমবার (৭ ফেব্রæয়ারি) ভোট চলাকালীন সময়ে উপজেলার ভারেল­া উত্তর ইউনিয়নের পশ্চিমসিংহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও পশ্চিমসিংহ রহমত ভ‚ইয়া নূরানী মাদ্রাসা কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট তমালিকা পাল এ তথ্য বিষয়টি নিশ্চিত করেন।

এছাড়াও পারুয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে এক এজেন্ট নিজের অবস্থান ত্যাগ করায় তাকেও ৫ হাজার টাকা জরিমান করা হয়েছে বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তমালিকা পাল জানান।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, দুই উপজেলার ২৩ ইউনিয়নের নির্বাচনে কোন প্রকার বিশৃঙ্খলা ও সহিংসতা ছাড়াই অবাদ সুষ্ঠ ও সুন্দর পরিবেশে নির্বাচন অতিষ্ঠিত হয়েছে। সুন্দর নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতা করায় সকলকে ধন্যবাদ জানান তিনি।

এদিকে দেবীদ্বার উপজেলার ভানী ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীর মৃত্যুতে ভোট স্থগিত করা হয়েছে ওই ইউনিয়নে। এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে ভানী ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তা ও বরুড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আজহারুল ইসলাম রোববার রাত ১২টার দিকে ভোট স্থগিতের কথা জানান।

ভানী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান নূরুজ্জামান ভূঁইয়া মুকুল আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ছিলেন। রোববার সন্ধ্যায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে কুমিল্লার একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়। সেখানে রাত ১০টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল আলম জানান, এ ইউনিয়নে চেয়ারম্যা প্রার্থীর মৃত্যুতে ভোট স্থগিত করা হয়েছে।

৭ম ধাপে কুমিল্লার বুড়িচংয়ের ৯টি ইউনিয়ন ও দেবিদ্বার উপজেলার ১৪টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়।

বুড়িচংয়ের উপজেলার নয়টি ইউনিয়ন বুড়িচং সদর, মোকাম, ভারেল্লা দক্ষিন, ভারেল্লা উত্তর, ষোলনল, পীর যাত্রাপুর, ময়নামতি, রাজাপুর ও বাকশিমূল ইউনিয়ন। এর মধ্যে ময়নামতি ইউনিয়নে ইভিএম এ ভোট অনুষ্ঠিত হয়।

অন্যদিকে দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়ন, গুনাইঘর দক্ষিন, ধামতি, বড় শালঘর, ইউসুফপুর, রসুলপুর, সুবিল, ফতেহাবাদ, গুনাইঘর উত্তর, বড়কামতা, সুলতানপুর, এলাহবাদ, মোহনপুর ও জাফরগঞ্জ ইউনিয়নে নির্বাচন হয়েছে। এর মধ্যে গুনাইঘর দক্ষিন ও বড় কামতা ইউনিয়নে ভোট হয়েছে ইভিএম এ।

 33 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন