রিপোর্ট 361

ক্যান্সার রোগীদের চিকিৎসার ব্যয়ভার রাষ্ট্রকে অর্ধেক দিতে হবে: জাতীয় রোগী কল্যান সোসাইটি

প্রেস বিজ্ঞপ্তি :

আজ ৪ ফেব্রুয়ারি ২২তম জাতীয় ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় রোগী কল্যাণ সোসাইটির উদ্যোগে” ক্যান্সার প্রতিরোধে সচেতনতা, আনবে সফলতা” শীর্ষক আলোচনা সভা ও বিনামূল্যে চিকিৎসা সেবার আয়োজন করে ফেনী জেলা কমিটি। জাতীয় রোগী কল্যান সোসাইটির চেয়ারম্যান ও বিশিষ্ট গবেষক ডাঃমুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদের সভাপতিত্ব ও জেলা সদস্য আলমগীর হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, এসএ টেলিভিশন চট্টগ্রাম ব্যুরো প্রধান জাতীয় রোগী কল্যাণ সোসাইটির কো- চেয়ারম্যান এবং সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ুন কবির।

অনুষ্ঠান উদ্বোধন করেন ডিবিজি নিউজের ফেনী জেলা প্রতিনিধি আবু তাহের ভূঁইয়া, প্রধান বক্তা ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির জেলা উপদেষ্টা স্বদেশ পত্রের সম্পাদক, ভোরের পাতার ফেনী জেলা প্রতিনিধি এনএন জীবন।

বিশেষ অতিথি ছিলেন দৈনিক স্টার লাইনের সহযোগী সম্পাদক জসিম মাহমুদ, অজেয় বাংলার নির্বাহী সম্পাদক শাহ জালাল ভূইয়া, এসএ টেলিভিশন ও আজকের পত্রিকার জেলা প্রতিনিধি মাইনুল ইসলাম রাসেল, ইনকিলাবের জেলা প্রতিনিধি ওমর ফারুক,জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য সাইফুল ইসলাম চৌধুরী ।

এ সময় আরও উপস্থিত ছিলেন লালপোল সোলতানীয়া মাদ্রাসার নায়েবে মোহতামিম মূফতি সালমান বিন মনসুর, মির্জাপুর আজিজুল উলুম মাদ্রাসার মোহতামিম মাওলানা সাইফুল ইসলাম, রফিকুল ইসলাম, মোহাম্মদ ইব্রাহীম রিয়াদ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের সভাপতি ডা. মাহতাব হোসাইন মাজেদ তার বক্তব্যে বলেন, ক্যান্সার রোগ অত্যন্ত ব্যয়বহুল যার ফলে একটি পরিবারকে নিঃস্ব হয়ে যেতে হয়। চিকিৎসা সেবা পাওয়া রাষ্ট্রের জনগণের মৌলিক অধিকার। তাই আমরা দাবি জানাই ক্যান্সারে আক্রান্ত রোগীদেরকে রাষ্ট্রের পক্ষ থেকে অর্ধেক ব্যয়ভার প্রদান করার দাবি জানাচ্ছি। সঠিক চিকিৎসা ব্যবস্থা সম্প্রসারণে আরও বেশি গবেষণার প্রয়োজন। প্রতি দিন প্রায় ৩৫০ রোগী ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে। নারীদের ব্রেস্ট ক্যান্সার এখন মারাত্মক আকার ধারণ করেছে। ক্যান্সার রোগ কেন হয় এই বিষয়ে জনসচেতনতা প্রয়োজন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জাতীয় রোগী কল্যাণ সোসাইটি সারা বাংলাদেশে রোগীদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। স্বাস্থ্যঝুঁকিতে বাংলাদেশের প্রায় শতকরা জনগণ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। পরিবেশ বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে এবং নৈতিক মূল্যবোধের চর্চা করতে হবে।

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে ২০জন রোগীকে সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসা দেয়ার ঘোষনা দেন ডা. মাহতাব হোসাইন মাজেদ।প্রাথমিকভাবে অর্ধশতাধিক রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়।এছাড়া ও চট্টগ্রাম ও কক্সবাজার ও জাতীয় রোগী কল্যাণ সোসাইটির বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়েছে।

 34 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন