রিপোর্ট 345

নতুন রূপে উদ্বোধন হলো কচুয়ার সাচার জগন্নাথধাম মন্দির

ওমর ফারুক সাইম :
কচুয়া উপজেলার ১নং সাচার ইউনিয়নের সাচার বাজারের পশ্চিম অংশে অবস্থিত পুন: নির্মিত দৃষ্টিনন্দন জগন্নাথ ধাম মন্দির কয়েক হাজার ভক্তের উপস্থিতিতে নবরূপে উদ্বোধন করা হয়েছে।

পুরোনো রূপের সঙ্গে মিল রেখে নতুন রূপে নতুন সাজে ভারতীয় উপমহাদেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান ১শত৫৩ বছরের ঐতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম মন্দিরটিকে সাজানো হয়েছে।

বুধবার সকাল থেকে পূজা-অর্চনা আর বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে পুন:নির্মিত এই মন্দিরে তিনটি বিগ্রহ পুন: স্থাপন করা হয়। এতে স্বাস্থ্যবিধি মেনে কয়েক হাজার ভক্তবৃন্দ অংশ নেন। দেশের বিভিন্ন স্থান থেকে আসা এসব ভক্তবৃন্দ ঢাকঢোলের সঙ্গে নেচে-গেয়ে এ শোভাযাত্রায় যোগ দেন।

বুধবার ভোর থেকে পুরোহিতরা বেদ মন্ত্র পাঠের মধ্য দিয়ে তিনটি বিগ্রহ মূল মন্দিরে স্থানান্তরের কাজ শুরু করেন। এসময় উপস্থিত ভক্তবৃন্দরা পুষ্পবর্ষণ আর উলুধ্বনি দিয়ে আয়োজনকে প্রাণবন্ত করে তোলেন। পরে তারা প্রায় দুই মাইলব্যপাী একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন। জানা গেছে, গঙ্গা গোবিন্দ সেন নামে এক জমিদার সাচারে জগন্নাথ মন্দির স্থাপন ও রথ উৎসব প্রতিষ্ঠা করেন। সেই থেকে দেশ ও বিদেশে থাকা সনাতন ধর্মের মানুষজন এখানে দর্শনা দিতে ছুটে আসেন। বুধবার সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাচার ধাম জগন্নাথ মন্দিরের পুন:নির্মিত ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি।

সাচার জগন্নাথ ধাম মন্দির কর্তৃপক্ষ জানায়, ১শত৫৩ বছরেরও বেশি পুরোনো এই মন্দির কয়েক বছর আগে ব্যবহার অনুপযোগী হয়ে পড়লে মন্দিরের বিগ্রহগুলো অন্যত্র স্থানাত্তর করা হয়। পরে মন্দিরটি পুন:নির্মাণ কাজ শুরু করে কতৃপক্ষ। বিভিন্ন মানুষের অনুদানে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে আবারও নতুন রূপে নতুন সাজে প্রাণ ফিরে পেয়েছে ঐতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম মন্দির।

চাঁদপুর জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সুভাষ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, কচুয়া উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ফনি ভূষণ মজুমদার তাপু, সাধারণ সম্পাদক বিকাশ সাহা, উপদেষ্টা সনতোষ সেন, কচুয়া উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি প্রাণধণ দেব, সাধারণ সম্পাদক প্রিয়তুষ পোদ্দার, কচুয়া প্রেসক্লাবের সভাপতি মানিক ভৌমিক, জগন্নাথ ধাম মন্দির কমিটির সভাপতি বটু কৃষ্ণ বসু, সিনিয়র সহ-সভাপতি নিখিল দাস, সহসভাপতি নিমাই সরকার, সুখ দেব গোস্বামী মন্দিরটি নির্মানে সহযোগীতাকারী সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রসংগত: ২০১৬ সালের ১৬জুন তৎকালীন জগন্নাথ ধাম মন্দির কমিটির সভাপতি প্রয়াত তিমির চন্দ্র সেন যশোর বেনাপোল স্থলবন্দরের পরিচালক নিতাই চন্দ্র সেনকে দিয়ে এই জগন্নাথ ধাম মন্দিরের পুন:নির্মান কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করায়।

ছবি: এতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম মন্দিরের বিগ্রহ স্থানান্তরের একাংশ। পাশে পুন:নির্মিত জগন্নাথ ধাম মন্দির।

 21 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন