সময় ব্যাক 62

ফরিদগঞ্জে দীর্ঘ দিন ধরে অবৈধ ভাবে খাল দখলের অভিযোগ

হোসনে মোবারক :

ফরিদগঞ্জে দীর্ঘ দিন ধরে অবৈধ ভাবে খাল দখলের অভিযোগ উঠেছে। এতে করে পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ক্ষতি হচ্ছে হাজার হাজার একর ফসলি জমি।

ভিন্ন কোনো পথে পানি নিষ্কাশন ব্যবস্থাা না থাকায় ক্ষতির সমূখিন হচ্ছেন বলে অভিযোগ স্থাানীয় কৃষকদের। এ বিষয়ে স্থানীয় লোকজনের স্বাক্ষরিত একাদিক বার উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্বারক লিপি জমাদিলেও কোনরুপ ব্যবস্থাা গ্রহণ করেনি অভিযোগ রয়েছে ফরিদগঞ্জের উপজেলা প্রশাসনেরর উপর। এ নিয়ে এলাকাজুড়ে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। প্রশাসন নীরব কেনো এমন প্রশ্ন স্থাানীয়দের।

ফরিদগঞ্জ উপজেলার ১নং বালিথুবা ইউনিয়নের খাড়খাদিয়ে গ্রামে সরজমিনে গিয়ে জানা যায়, দীর্ঘদিন ধরে খাড়খাদিয়া গ্রামের অলি উল্যা সরকারী খালের উপরে পাকা ইমারত নির্মাণ করে খালের পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে। এতে করে খাড়খাদিয়া গ্রামের ফসলি জমিতে ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। এই কারণে নির্ধারিত ফসল উৎপাদনে লক্ষ মাত্রা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন কৃষকরা। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একাদিক বার এলাবাসির স্বাক্ষরিত স্বারকলিপি জমাদিলে প্রয়োজনীয় কোন ব্যবস্থা গ্রহণ করেন নি বলে জানান স্থাানীয় লোকজন। স্থানীয় ভাবে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তাদেরকে বাঁধা দিলেও কোন প্রকার কর্ণপাত করেনি অলি উল্যা। গত অর্থ বছরের খাল খনন কর্মসূচির সময় ইউনিয়ন পরিষদ থেকে খাল খনন করা হলে অলি উল্যা তার অবৈধ দখল ইমারত ভেঙ্গে পেলে দিবে বলে স্বীকারোক্তি দেন চেয়ারম্যানের কাছে। কিন্তু এখন পর্যন্ত কাদের ক্ষমতা বলে বলবৎ রেখছে খালের উপর অবৈধ স্থাাপনাটি। এমন প্রশ্ন স্থানীয়দের।

স্থাানীয় লোকজন বলেন, আমরা গত কয়েক বছর ধরে এই অবৈধ খালের উপর গড়ে উঠা ইমারত সরিয়ে পেলার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করে আসছি। কিন্তু কোন সমাধান হচ্ছে না। এই অবৈধ ইমারতের কারণে খালে পানি না থাকায় ফসলি জমি হারাচ্ছে তার উর্বরতা। প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে বিভিন্ন ফসল উৎপাদনের।

এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলি হরি সাথে কথা বল্লে তিনি বলেন, আমার কাছে কোন অভিযোগ আসেনি। আসলে প্রায়োজনীয় ব্যবস্থাা গ্রহণ করবো। স্বারকলিপি জমা দেওয়া ছবি দেখালে তিনি বলেন, এখনও আমার কাছে আসেনি। চেয়ারম্যান আমাকে এবিষয়ে কোন অভিযোগ করেনি।

 56 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন