লাহিড়ী

বাপ্পী লাহিড়ী এত গয়না পরতেন কেন?

বিনোদন ডেস্ক :: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৮ এএম

গানে তো বটেই, ব্যক্তিত্বেও অন্যদের চেয়ে অনেকটা আলাদা ছিলেন বাপ্পী লাহিড়ী। নন্দিত এই সংগীতশিল্পী সবসময় অনেকগুলো গয়না পরে থাকতেন। গলায় মোটা স্বর্ণের চেইন, ব্রেসলেট, আংটিতে ভরে থাকতো তার অঙ্গ। এটা তার প্রধানতম বৈশিষ্ট্য ছিল। এজন্য তাকে বলা হয় বলিউডের ‘গোল্ডেন ম্যান’।

কিন্তু প্রশ্ন হলো এত গয়না পরতেন কেন বাপ্পী লাহিড়ী? এ প্রশ্নের জবাব জীবিত থাকাকালীন দিয়েছিলেন তিনি। এক সাক্ষাৎকারে কিংবদন্তি জানিয়েছিলেন, গহনার প্রতি ভালোবাসার প্রধান কারণ তিনি মার্কিন মিউজিশিয়ান এলভিস প্রেসলির দ্বারা অনুপ্রাণিত।

বাপ্পী লাহিড়ী বলেছিলেন, ‘মার্কিন গায়ক এলভিস প্রেসলি সোনার হার পরতেন। আমি প্রেসলির বড় ভক্ত ছিলাম। আমি ভাবতাম, যদি কোনো দিন সফল হই, তাহলে নিজের অন্যরকম ভাবমূর্তি গড়ে তুলব। ঈশ্বরের আশীর্বাদে সোনার মাধ্যমে সেটা করতে পেরেছি। আগে লোকে ভাবত, আমি সবাইকে দেখানোর জন্যই সোনার গয়না পরি। কিন্তু সেটা ঠিক না। সোনা আমার কাছে পয়া। আমার এগিয়ে যাওয়ার সাহস।’

ভারত ও বাংলাদেশে তুমুল জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পী লাহিড়ী। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে ইতি ঘটেছে বাংলা ও হিন্দি সিনেমার গানের অবিস্মরণীয় এক অধ্যায়ের।

সত্তরের দশকের গোড়ার দিকেই সিনেমার গানে আত্মপ্রকাশ করেন বাপ্পী লাহিড়ী। তিনি একাধারে গানের সুর, সংগীতের পাশাপাশি গাইতেনও। অসংখ্য দর্শকপ্রিয় সিনেমার গান করেছেন তিনি। ভারতীয় সিনেমার গানে সিনথেসাইজড ডিস্কো ঘরানা জনপ্রিয় হয়েছে তার হাত ধরেই।

 104 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন