রিপোর্ট 5

ভেজাল খাদ্যে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

আজ ১০ ফেব্রুয়ারি রাজধানী ঢাকার নওয়াব আলী প্লাজার মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে ” ভেজাল খাদ্য নিয়ন্ত্রণের করণীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ডা: মাহতাব হোসাইন মাজেদ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার মহাসচিব মোঃ নুরুল ইসলাম।

উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার পার্টির মহাসচিব আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ডক্টর ইলিয়াস হোসেন, মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার সিনিয়র যুগ্ম-মহাসচিব কামরুল ইসলাম।জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মাদ সাইফুল ইসলাম চৌধুরী।

প্রধান অতিথি নুরুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, জাতীয় রোগী কল্যাণ সোসাইটি সারা বাংলাদেশে রোগীদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। স্বাস্থ্যঝুঁকিতে বাংলাদেশের প্রায় শতকরা জনগণ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। পরিবেশ বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে এবং নৈতিক মূল্যবোধের চর্চা করতে হবে।এর মধ্যেই সারা বিশ্ব এখন করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ওমিক্রনে পর্যুদস্ত। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

রোগীদের জীবনধারার মান উন্নয়নে সহযোগিতা করে থাকে। তাই আমরা দাবি জানাই । সঠিক চিকিৎসা ব্যবস্থা সম্প্রসারণে আরও বেশি গবেষণার প্রয়োজন বলে মনে করি।

উদ্বোধক তার বক্তব্যে বলেন, ভেজাল খাদ্য নিয়ন্ত্রণে প্রশাসনের কোন নজরদারী নেই। কিছুদিন পরে রমজান মাস। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম এখন আকাশচুম্বী তার উপরে ভেজাল খাদ্য। আগামী প্রজন্ম চরমভাবে স্বাস্থ্যঝুঁকিতে প্রতিত হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন, ভেজাল খাদ্য রোগীদের স্বাস্থ্যঝুঁকি শত গুণ বাড়িয়ে দিচ্ছে। করোনাভাইরাস টিকা গ্রহণ সম্পন্ন করা জনগন হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব। ভেজাল খাদ্য উৎপাদন স্থল বন্ধ করতে না পারলে আগামী প্রজন্ম মেধাহীন জাতি হিসেবে বিশ্বের দরবারে পরিচিতি পাবে।

এ সময় প্রায় শতাধিক রোগীকে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার সাংগঠনিক সম্পাদক দিলীপ কুমার পাল, পরিচালক মাওলানা মোঃ জাকির হোসেন, এডভোকেট গোলাম হাফিজ আকাশ,জাতীয় রোগী কল্যাণ সোসাইটির সহকারী ইব্রাহিম রিয়াদ প্রমূখ।

 55 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন