কমিটি চাঁদপুর রিপোর্ট

সার্চ কমিটিতে এলেন যারা

নিউজ ডেস্ক :

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। ফলে হাতে ১০ দিন সময় নিয়ে গঠন করা হলো বহুল আলোচিত ৬ সদস্যের সার্চ কমিটি।

এতে আপিল বিভাগের বিচারক ওবায়দুল হাসানকে সভাপতি করা হয়েছে। সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছুহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

শনিবার (৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি হয়েছে। এবার এক নজরে সার্চ কমিটিতে আসা ছয়জনের সম্পর্কে একটু জেনে নেওয়া যাক-

বিচারপতি ওবায়দুল হাসান

ইসি গঠনে সার্চ কমিটিতে এর আগেও দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে ৬২ বছর বয়সী ওবায়দুল হাসানের। ২০১৭ সালের সার্চ কমিটিতে হাইকোর্ট বিভাগের বিচারক হিসেবে সদস্য ছিলেন তিনি।

বিচারপতি এম এস কুদ্দুস জামান

৬১ বছর বয়সী এস এম কুদ্দুস জামান চার বছর ধরে হাইকোর্ট বিভাগে বিচারকের দায়িত্ব পালন করছেন। তার জন্ম রাজবাড়িতে। ১৯৮৪ সালে তিনি জুডিশিয়াল সার্ভিসে যোগ দেন।

মুহাম্মদ ছহুল হোসাইন

ছহুল হোসাইন ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন। জরুরি অবস্থার সময় দায়িত্ব নেওয়া সে কমিশনই সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে আইন করার প্রথম খসড়া প্রস্তাব উপস্থাপন করেছিলেন।

আনোয়ারা সৈয়দ হক

পেশায় তিনি একজন চিকিৎসক ও লেখক। ২০১০ সালে বাংলা একাডেমি এবং ২০১৯ সালে একুশে পদক পান তিনি।

সোহরাব হোসাইন

সোহরাব হোসাইন ২০২০ সালের সেপটেম্বর থেকে সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। নোয়াখালীর সন্তান সোহরাব হোসাইন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব ছিলেন।

মুসলিম চৌধুরী

২০১৮ সালের ১৫ জুলাই থেকে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দায়িত্বে রয়েছেন। ১৯৮৪ সালে সিভিল সার্ভিস অডিট অ্যান্ড একাউন্টস ক্যাডারে যোগ দিয়ে পরবর্তীতে অর্থ বিভাগের উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেন।

রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।

 30 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন