রিপোর্ট 525

মতলব উত্তরে বিশ বছরের রাস্তা বন্ধ, অবরুদ্ধ ১৫ পরিবারের শতাধিক মানুষ

সফিকুল ইসলাম রানা :

মতলব উত্তরে ১৫টি পরিবারের যাতায়াতের রাস্তা বন্ধ করে রাখার অভিযোগ ওঠেছে প্রভাবশালী প্রতিবেশীর বিরুদ্ধে। রাস্তায় টিনের লম্বা বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়ায় অবরুদ্ধ অবস্থায় কষ্টে দিন যাপন করছেন ১৫ টি পরিবারের শতাদিক লোকজন। এর প্রতিকার চেয়ে মেয়রের কাছে অভিযোগ করেছেন ভূক্তভোগীরা।

এমন ঘটনাটি ঘটেছে মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার ১নংওয়ার্ডের বারোআনী গ্রামে। বাড়ি থেকে বের হওয়ার বিকল্প কোনো রাস্তা না থাকায় চলাচল করতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন ঐ পরিবারগুলো।

জানা যায়, উপজেলার ছেংগারচর পৌরসভার বারোআনী গ্রামের দুলাল ছৈয়ালও তার স্ত্রী আমেনা বেগমের সাথে প্রতিবেশী মৃত সিরাজুল ইসলামের ছেলে ফারুকের সাথে জমি সংক্রান্ত বিরোধ রয়েছে। এ নিয়ে এলাকায় কয়েক দফা সালিসি বৈঠক হলেও এর কোনো মীমাংসা হয়নি। তাদের মধ্যে তর্কবির্তক হলে দুলাল ছৈয়াল টিনের বেড়া দিয়ে ওই রাস্তাটি বন্ধ করে দেয়। পরে লোকজন পাশের জমির মালিক ফারুক হোসেনের জায়গা দিয়ে চলাচল করে। কয়েকদিন আগে ফারুকও ওই রাস্তা বন্ধ করে দেয়। এখন রাস্তা না থাকায় অবরুদ্ধ অবস্থায় রয়েছেন ওই পরিবারের লোকজন।

এমন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার (৩ মার্চ) সরজমিন গেলে টিনের বেড়া দিয়ে রাস্তা বন্ধ করার দৃশ্য চোখে পড়ে। এ সময় অবরুদ্ধ পরিবারের আশরাফুল বলেন, আমরা একই বাড়িতে বসবাস করি ১৫টি পরিবার। লোকজন প্রায় শতাধিক। বিশ বছর যাবত এই রাস্তা দিয়ে চলাচল করতাছি। হটাৎ করে তারা রাস্তা বন্ধ করে দেওয়ায় আমরা বিপাকে পরেছি। তাছাড়া মসজিদে নামাজ পড়তে যেতেও সমস্যা হয়।

আরেক ভূক্তভোগী মানছুরা আক্তার বলেন, যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ করে দেওয়ায় বাড়িতে আসতে সমস্যা হয়। ছোট শিশু আমিন বলেন, রাস্তা বন্ধ করে দেওয়ায় স্কুলে যেতে অনেক পথ ঘুরে যেতে হচ্ছে। আল-আমীন বলেন, বাড়িতে কোন অনুষ্ঠান হলে কিভাবে মেহমান আসবে তা ভেবে পাচ্ছিনা।

Hakim Mizanur Rahman New ad

এই বিষয়ে প্রতিবেশী দুলাল ছৈয়াল বলেন, আমাদের নিজেদের জায়গায় আমরা বেড়া দিয়েছি, কারো জায়গায় তো দিইনি।’

ছেংগারচর পৌরসভার মেয়র রফিকুল আলম জর্জ বলেন, রাস্তায় বেড়া দিয়েছে এ বিষয়টি ভালোভাবে খোঁজ নিয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে বিষয়টি মীমাংসার চেষ্টা করবো।’

 105 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন