awamiligue logo

মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে তৃণমূলের ক্ষোভ

মতলব প্রতিনিধি : মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির একটি খসড়া তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে দলের তৃণমূল নেতৃবৃন্দের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। যদিও ভাইরাল হওয়া এই খসড়া তালিকায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কোন স্বাক্ষর দেখা যায়নি।

দলীয় নেতাকর্মীদের সূত্রে জানা যায়, সম্মেলনের মাধ্যমে ২০০৩ সালে উপজেলা আওয়ামীলীগের কমিটি গঠন হওয়ার ১৬ বছর পর ২০১৯ সালের ১৩ ডিসেম্বর মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দুইদিন পর চাঁদপুর জেলা আওয়ামী লীগ মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে বীর মুক্তিযোদ্ধা এইচএম গিয়াস উদ্দিন এবং সাধারণ সম্পাদক বিএইচকবির আহমেদ এর নাম ঘোষণা করেন।

উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি সম্পন্ন করার আগেই সভাপতি বীর মুক্তিযোদ্ধা এইচএম গিয়াস উদ্দিন ২০২০ সালের ১২ মার্চ মৃত্যুবরণ করলে কমিটি বিষয়টি ঝুলে থাকে। পরবর্তীতে ২০২১ সালের ২ ও ৩ অক্টোবর চাঁদপুর জেলা আওয়ামীলীগের উদ্যোগে তৃণমূল প্রতিনিধি সম্মেলন ও জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচনের জন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ নির্দেশনা প্রদান করেন।

তারই ভিত্তিতে উপজেলা আওয়ামী লীগের বিশেষ ত্রি-বার্ষিক সম্মেলন ৭ অক্টোবর অনুষ্ঠিত হয়। বিশেষ ত্রি-বার্ষিক সম্মেলনে ডেলিগেটদের প্রত্যক্ষ ভোটে সভাপতি হিসেবে নির্বাচিত হন মোঃ লিয়াকত হোসেন প্রধান।

দলীয় সূত্রে আরো জানা যায়, বিশেষ ত্রি বার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে সভাপতি নির্বাচনের পর উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে তৃণমূল নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছিল।

তাদের আশা ছিল গঠিত হতে যাওয়া উপজেলা আওয়ামীলীগের কমিটিতে বিগত দিনের আন্দোলন সংগ্রামের কথা বিবেচনা করে ত্যাগী নেতৃবৃন্দকে মূল্যায়ন করা হবে। কিন্তু শুক্রবার (৪ মার্চ) সন্ধ্যার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মতো দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটির খসড়া তালিকা ভাইরাল হওয়ার জের ধরে তৃণমূল নেতৃবৃন্দের মাঝে বিরূপ প্রতিক্রিয়া এবং ক্ষোভ সৃষ্টি হয়।

আওয়ামী পরিবারের রাজনীতির সঙ্গে জড়িত তৃণমূলের নেতাকর্মীরা প্রকাশিত হওয়া উপজেলা আওয়ামীলীগের কমিটি কে জামাত-বিএনপি, হাইব্রিড, অর্থের বিনিময়ে পদ প্রদান সহ বিভিন্ন লেখনী পোস্ট করার মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া খসড়া কমিটির তালিকা এবং নেতাকর্মীদের ক্ষোভের বহিঃপ্রকাশ ছিল মতলব দক্ষিণ উপজেলার সবচেয়ে আলোচিত বিষয়, যার আলোচনা-সমালোচনা চলছেই।

এদিকে ভাইরাল হওয়া খসড়া তালিকায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কোন সিল বা স্বাক্ষর দেখা যায়নি। সাধারণ দৃষ্টিতে কারো কাছে কোনো দাপ্তরিক চাহিদাপত্র পাঠাতে গেলে অবশ্যই প্রেরকের নাম, ঠিকানা এবং স্বাক্ষর থাকতে হয়।

Hakim Mizanur Rahman New ad

এই বিষয়ে মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটি বৃহৎ রাজনৈতিক দল। কমিটি গঠনের ক্ষেত্রে কারো নাম আসবে, আবার যাচাই-বাছাই শেষে বাদ যাবে এটাই স্বাভাবিক। দলের হাইকমান্ড এই বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

piles fistula

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির তালিকা আমাদের কাছে জমা দিয়েছে। তালিকা যাচাই বাছাই শেষে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে তিনি জানান।

 228 সর্বমোট পড়েছেন,  2 আজ পড়েছেন

শেয়ার করুন