এই পদ্ধতি ব্যবহার করে প্রচণ্ড গরমেও ঘুমান শান্তিতে, কম খরচে ঘর ঠাণ্ডা

চাঁদপুর রিপোট ডেস্ক

প্রচণ্ড গরমে দিন দিন এসি অপরিহার্য হয়ে উঠেছে মানুষের জীবনে। ঘর গরম হয়ে থাকায় রাতে ঘুমাতেও সমস্যা হচ্ছে মানুষের। গরম এবং আদ্রতা মিলে অসহনীয় করে তুলছে ঘরের অবস্থা। তবে একটি স্ট্যান্ড ফ্যান ব্যবহার করেই রাতের ঘুমে স্বস্তি ফিরিয়ে আনা সম্ভব। এ জন্য শুধু প্রয়োজন হবে একটি খোলা জানালার। তবে আপনি যা ভাবছেন তা নয়।

আপনাকে ফ্যানটিকে একটি খোলা জানালার সামনে দাড় করাতে হবে। কিন্তু সেটিকে নিজের দিকে তাক না করিয়ে, বাইরের দিকে ঘুরিয়ে রাখতে হবে। শুনতে কিছুটা অদ্ভুত শুনালেও বিষয়টি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। পরিবেশগত ডিজাইন পরামর্শদাতা নেলসন লেবোর মতে, এটিই সবথেকে কম খরচে রুম ঠান্ডা করার সেরা সমাধান।

ডেইলি টেলিগ্রাফকে লেবো জানান, মূলত এই পদ্ধতিতে সহজেই ঘরের গরম বাতাস বাইরে বের করে দেয়া যায়। এতে করে বাইরের ঠান্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।

Hakim Mizanur Rahman New ad

তবে এই পদ্ধতিটি কাজে লাগে শুধু রাতের বেলা। তখন বাইরের বাতাস ঘরের ভেতরের বাতাস থেকে বেশি গরম থাকে। লেবো বলেন, সবাইই জানেন যে বাতাস চলাচল করতে পারলে ঘর ঠাণ্ডা থাকে। কিন্তু বাতাস চলাচল করতে হলে ঘরের দুই পাসে বাতাস চলাচলের জন্য ফাঁকা থাকতে হয়। সেটি বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। তাই ফ্যান ব্যবহার করে ঘরের গরম বাতাসটিকে সরাতে হবে।

piles fistula

ফ্যান ব্যবহারের আসল উদ্দেশ্য হলো ঘরের বাতাস বের করে দেয়া। এতে এমনিতেই বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করবে। আর এই পদ্ধতি অনেক বিদ্যুৎ বিল কমাবে কারণ একটি ফ্যান ব্যবহার করেই রুম ঠাণ্ডা করা যাচ্ছে।

এসি ব্যবহারে যেখানে হাজার হাজার টাকা বিল আসছে, সেখানে এই পদ্ধতি কয়েক গুণ কম খরচ করবে। তাছাড়া সরাসরি শরীরে ফ্যানের বাতাস লাগানোর থেকে এটি স্বাস্থ্যকরও বেশ।

 354 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন