রিপোর্ট 1251

গোসলের পর নতুন করে অজু করতে হবে কি?

ইসলাম ডেস্ক

গোসল করলে আবার নতুন করে অজু করতে হয়? আমি একজনের কাছে শুনেছি- গোসল করলে আবার নতুন করে অজু করতে হয় না। কিন্তু দীর্ঘদিন ধরে আমার বাবাকে দেখি— গোসলের পর নতুন করে অজু করেন।

আমার জানার বিষয় হলো- গোসলের পর নতুন করে ওযু করার ব্যাপারে শরিয়তের বিধান কী?

এই প্রশ্নের উত্তর হলো- গোসলের শুরুতে অজু করা সুন্নত। গোসলের মাধ্যমে যেহেতু অজু হয়ে যায় , তাই গোসলের পর ওযু ভঙ্গের কারণ পাওয়া না গেলে নতুন করে ওযু করতে হবে না।

উম্মুল মুমিনি আয়েশা সিদ্দিকা (রা.) থেকে বর্ণিত আছে যে, আল্লাহর রাসুল (সা.) গোসলের পরে নতুন করে অজু করতেন না । (জামে তিরমিজি, হাদিস : ১০৭)

আবদুল্লাহ ইবনে ওমর (রা.)-কে গোসলের পর অজু সম্পর্কে জিজ্ঞাসা করা হলে— তিনি বলেন গোসল-অপেক্ষা কোন অজু ব্যাপকতর? (মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস : ৭৪৮)

Hakim Mizanur Rahman New ad

এছাড়াও সমাজের বহু মানুষকে দেখা যায় গোসল শেষ করার পর আবার পুরো অজু করেন। অজু কেন করলেন জানতে চাইলে বলেন, নামাজ পড়ব। তার কথার অর্থ দাঁড়ায় নামাজ পড়ার জন্য গোসল করা যথেষ্ট নয়। তাই নামাজের জন্য আবার অজু করতে হলো। এটা একটা ভুল আমল।

piles fistula

জেনে রাখা ভালো যে, গোসল করার পর অজু করার কোনো বিধান নেই। ফরজ গোসল হলে কুলি করা ও নাকে পানি দেওয়া ফরজ এবং পরিপূর্ণ অজু করে নেওয়া সুন্নত, যা গোসলেরই অংশ। আর গোসল ফরজ না হলে কুলি করা ও নাকে পানি দেওয়া সুন্নত এবং পরিপূর্ণ অজু করা মুস্তাহাব। তাই যথাযথভাবে গোসল করার পর নতুন করে আবার অজু করা ঠিক নয়।

(সহিহ বুখারি, হাদিস : ২৪৮;েউমদাতুল ক্বারি : ০৩/৮৬; আল-বাহরুর রায়েক : ০১/৯৪; আদ্দুররুল মুহতার : ০১/৩২৩)

 168 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন