chandpurreport 807

মতলব উত্তরে কান্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মাঠ দিবস

মতলব উত্তর প্রতিনিধি :
চাঁদপুর মতলব উত্তর উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কান্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মাদ্রাজী ওলকচু’র চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন, ব্যবসায়ী তাজুল ইসলাম, উপজেলা সহকারী কৃষি স¤প্রসারণ কর্মকর্তা মাহবুবুল হক, জাকির হোসেন মেম্বার, নাছিমা বেগম প্রমুখ।

পরে অতিথিবৃন্দ ওল কচু’র প্রদর্শনী ঘুরে দেখেন। এসময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কৃষক-কৃষানীরা উপস্থিত ছিলেন।

ibn sina piles
কৃষানী নাছিমা বেগম বলেন, আগে তো বাড়ির আশপাশে দেশি জাতের ওলকচু চাষ করতাম। এবার মাদ্রাজী জাতের ওলকচু লাগিয়েছি। মাদ্রাজী ওলের ফলন ও গুণাগুণ বিষয়ে জানতে পেরে কৃষি অফিস থেকে বীজ সংগ্রহ করেছি। ২০ শতক জমিতে চাষ, নিড়ানী ও অন্যান্য বাবদ এ পর্যন্ত খরচ হয়েছে ছয় হাজার টাকা। ফসল তোলা পর্যন্ত আরও কিছু খরচ হবে। আশা করি আগামি ২-৩ মাসের মধ্যে ওলকচু সংগ্রহ করা যাবে।

ibn sina diabeties
কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বলেন, ওল একটি লাভজনক কন্দ জাতীয় সবজি। দেশের বিভিন্ন এলাকায় উন্নত জাতের ওলকচু চাষ করে অনেকে ভাগ্য বদলেছেন। আশা করি এ উপজেলার কৃষকরা ভালো ফলন এবং ভালো বাজার মূল্য পাবেন। এই অনুযায়ী কৃষি দপ্তরের কর্মীরা মাঠে নিয়মিত কাজ করে যাচ্ছে।

 71 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন